সিলিন্ডার কেন লাল রঙের, গ্যাসের গন্ধ এত খারাপ কেন, জানুন ১০ জরুরি তথ্য

সিলিন্ডার কেন লাল

সিলিন্ডার কেন লাল রঙের, গ্যাসের গন্ধ এত খারাপ কেন? এলপিজি অর্থাত্‍ রান্নার গ্যাস সব বাড়িতেই থাকে। কিন্তু সেই সিলিন্ডার সম্পর্কে অনেক কথাই জানা নেই অনেকের।

গ্যাসের সিলিন্ডারের রং হয় লাল। কারণ, লাল রং অনেক দূর থেকে সকলের নজরে পড়ে। ফলে পথে পরিবহনের সময়ে বা বাড়িতে দুর্ঘটনা এড়ানো যায়।

রান্নার গ্যাসের সিলিন্ডার থেকে গ্যাসের গন্ধ পাওয়া যায় তীব্র ভাবে। এলপিজি আসলে কিন্তু গন্ধহীন। কিন্তু সিলিন্ডারে গ্যাস ভরার সময়ে ইথিল মারক্যাপ্টন নামে একটি রাসায়নিক মেশানো হয়, যাতে কোনও ভাবে গ্যাস লিক হলে টের পাওয়া যায়।

গ্যাস সিলিন্ডারগুলির আকার বৃত্তাকার বা নলাকার হয়। সব জায়গাতেই এই এক ধরনের সিলিন্ডার সরবরাহ করা হয়ে থাকে।

এলপিজি আসলে তরল পেট্রোলিয়াম গ্যাস। বেশিরভাগ ক্ষেত্রেই এটি বিউটেন বা প্রোপেন হয়। এই এলপিজি আসলে হাইড্রোকার্বন গ্যাসের জ্বলন্ত মিশ্রণ।

শুধু রান্নাই নয়, এলপিজি যানবহনের জ্বালানি হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে।

একটি খালি এলপিজি সিলিন্ডারের ওজন প্রায় ১৫.৩ কেজি।

প্রতিটি সিলিন্ডারে গ্যাসের পরিমাণ থাকার কথা ১৪.২ কেজি।

গ্যাস ও সিলিন্ডারের ওজন মিলিয়ে একটি ভর্তি সিলিন্ডারের ওজন হয় ২৯.৫ কেজি।

গ্যাস সিলিন্ডারের গায়ে একটি বিশেষ চিহ্ন থাকে। এটির মাধ্যমে সংখ্যা মাস এবং বছরকে বোঝায়।

এই চিহ্নটিতে চারটি অক্ষর ব্যবহৃত হয়। এবং তা যথাক্রমে এ, বি, সি, এবং ডি। এগুলি যথাক্রমে জানুয়ারি-মার্চ, এপ্রিল-জুন, জুলাই-সেপ্টেম্বর- এবং অক্টোবর-ডিসেম্বর সময়কাল চিহ্নিত করে।

শেষ সংখ্যাটির অর্থ হল বছর। উদাহরণ সহকারে বোঝানো যাক। উপরের সিলিন্ডারটিতে লেখা রয়েছে ‘বি-১৩’। অর্থাৎ এই সিলিন্ডারটি ২০১৩ সালের এপ্রিল থেকে জুন মাসের পরে ব্যবহৃত হলে তা থেকে বিপদের সম্ভাবনা।

আরএম-১০/০৪/১২ (লাইফস্টাইল ডেস্ক, তথ্যসূত্র: এবেলা)