হোটেলে থাকাকালীন কখনোই করবেন না এই কাজগুলো

হোটেলে থাকাকালীন

ছুটিছাটায় শহরের বাইরে কোথাও ঘুরতে গেলে বেশিরভাগ সময় হোটেলেই দিন কাটাতে হয়। হোটেলগুলো আরামদায়ক ও বিলাসবহুল বটে, কিন্তু মনে রাখতে হবে বাড়িতে আপনি যেভাবে আচরণ করে হোটেলে তা করা যাবে না। বরং হোটেলে থাকার সময়ে কিছু নিয়ম মেনে চলতে হবে। এতে যেমন আপনি সুস্থ থাকবেন, তেমনি হোটেলের বিলও কম আসবে।

১) তোয়ালে বা বাথরোব বাড়িতে নিয়ে যাওয়া

হোটেলে থাকার সময়ে ছোট ছোট শ্যাম্পু, লোশন বা সাবানের বার দেওয়া হয়, যা অনেকেই বাড়িতে নিয়ে যান। এগুলো নেওয়াটা সাধারণ ব্যাপার হলেও তোয়ালে বা বাথরোব কখনই নিয়ে যাওয়া যাবে না। এতে হোটেল কর্তৃপক্ষ আপনাকে জরিমানা করতে পারে।

২) কোনো কিছু ভেঙ্গে এরপর মিথ্যে বলা

দুর্ঘটনা হতেই পারে। কিন্তু তা চেপে যাওয়া অনুচিত। এতে ওই হোটেল এবং আপনার পর যে অতিথি থাকবেন ওই ঘরে তার ক্ষতি হতে পারে। বিশেষ করে কাঁচের কিছু ভেঙ্গে এরপর তা না জানানোর ফলে কেউ আহতও হতে পারেন।

৩) স্যুটকেস বা আলমারিতে দামি জিনিস রাখা

হোটেলে সিকিউরিটি থাকলেও আপনার দামি অলংকার, ওয়ালেট বা ইলেকট্রনিকস যে নিরাপদে থাকবে তার শতভাগ নিশ্চয়তা দেওয়া যায় না। এ কারণে বাইরে বের হলে দামি জিনিসপত্র সাথে রাখুন, হোটেলে রেখে যাবেন না।

৪) বিছানা পরীক্ষা না করা

সবচেয়ে দামী হোটেলটাতেও বিছানায় থাকতে পারে ছারপোকা বা অন্য কোনো পোকা। তাই বাইরে থেকে ফিরে আগে বিছানা ঝেড়ে নিন। এরপর ঘুমাতে যান।

৫) কুশন ব্যবহার করা

অনেক কুশন আছে যেগুলোর ওপরের কভার খোলা যায় না। তারমানে এসব কুশন কখনোই পরিষ্কার করা হয় না, বরং তাতে দাগ বা গন্ধ হয়ে গেলে তারপরেই এগুলো ফেলে দেওয়া হয়। আপনার হোটেল রুমে এমন কুশন থাকলে তা ব্যবহার না করাই আপনার স্বাস্থ্যের জন্য ভালো।

৬) হোটেলের ওয়াই-ফাই ব্যবহার করে গোপনীয় কাজ করা

হোটেলের ফ্রি ওয়াই ফাই ব্যবহার করে ইউটিউবে গান শোনা, সিনেমা দেখা বা ফেসবুক ব্রাউজ করা খুবই সাধারণ। কিন্তু এই ওয়াই-ফাইয়ের মাধ্যমে ব্যবসায়িক কাজ করা বা অফিসের গোপনীয় তথ্য নিয়ে কাজ করা ঠিক নয়। এতে আপনারই ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি থাকে।

৭) হোটেলে থাকা অবস্থায় চুল ডাই করা

চুল ডাই করার পর হোটেলের বাথরুমে গোসল করলেন, ভেজা চুলে ঘুমিয়ে পরলেন- এতে আপনার চুলের ডাই লেগে তোয়ালে ও বিছানার কভার একেবারে নষ্ট হয়ে যেতে পারে। এই রঙ ওঠানো যায় না, ফলে তা ফেলে দিতে বাধ্য হবে হোটেল কর্তৃপক্ষ।

৮) অতিরিক্ত শব্দ করা

ছুটিতে এসেছেন তারমানে এই নয় যে হই-হল্লা করাটা স্বাভাবিক। হোটেলে বয়স্ক বা অসুস্থ মানুষ থাকতে পারে। সে কথা চিন্তা করে হলেও নিজেকে নিয়ন্ত্রণ করুন। ছোট বাচ্চা সাথে থাকলে তারা যেন বেশি শব্দ না করে, কান্নাকাটি কম করে সেদিকে নজর রাখুন। বেশি শব্দ দিয়ে গান শুনবেন না বা টিভি দেখবেন না। নিজেদের মাঝে হাসি-ঠাট্টা করার সময়েও সতর্ক থাকুন। এছাড়া হিল বা ভারি জুতো পরে হাঁটার সময়ে শব্দ কম করুন।

৯) পোষা প্রাণী নিয়ে আসা

বেশিরভাগ হোটেলেই পোষা প্রাণী আনার অনুমতি নেই। তাই গোপনে তাদেরকে রুমে নিয়ে আসার চেষ্টা করবেন না। কুকুর-বিড়াল-খরগোশের উপস্থিতির চিহ্ন রয়েই যায়। রুমে তাদের শরীরের গন্ধ পাওয়া যায় বা লোম পড়ে থাকে। হোটেল কর্তৃপক্ষ রুম পরিষ্কারের জন্য আপনাকে অনেক বেশি চার্জ করতে পারে। তাই হোটেলে এসব প্রাণী না আনাই বুদ্ধিমানের কাজ।

আরএম-১২/১৪/১২ (লাইফস্টাইল ডেস্ক)