আপনার পিঠে ব্রণ হচ্ছে যে ৫টি কারণে

আপনার পিঠে ব্রণ

মুখে অ্যাকনি বা ব্রণ হওয়া খুবই বিরক্তিকর। কিন্তু এটাকে ভালো মেকআপ দিয়ে ঢাকা যায়। পিঠের ব্রণের কী করবেন? বড় গলার জামা, অফ শোল্ডার টপ, ব্লাউজ সবই বাদ দিয়ে দিতে হয় এই ব্রণের জন্য। তবে আপনি জেনে নিতে পারেন কী কী কারণে পিঠে ব্রণ হচ্ছে আপনার, আর কী করলে এই ব্রণ দূর করা যাবে-

১) আপনার ব্যবহৃত পণ্যই ক্ষতিগুলো করছে

আপনার চুলের কন্ডিশনার, মুখে-গলায় দেওয়ার সানস্ক্রিন, শরীরে মাখার বডি লোশন, ক্রিম বা বাটার, মাসাজ অয়েল- এ সবই আপনার রোমকূপ আটকে রেখে ব্রণ তৈরি করতে পারে।

এ সমস্যার সমাধান হলো, চুল ধোয়ার সময়ে তা মাথার সামনের দিকে নিয়ে আসুন যাতে শ্যাম্পু ও কন্ডিশনার পিঠে না লাগে। ব্যবহার করুন আলট্রা লাইট সানস্ক্রিন। এছাড়া পিঠের ত্বকে ব্যবহারের জন্য হালকা লোশন ব্যবহার করুন ক্রিম বা বাটারের বদলে।

২) আপনার পরনের পোশাক

যারা জিমে যান নিয়মিত তাদের পিঠে অ্যাকনি বেশি হতে পারে। মূলত টাইট স্পোর্টস ব্রা পরলে এ সমস্যাটি হতে পারে।

এর সমাধান বেশ সহজ। ব্যায়ামের পর পোশাক পাল্টান, অন্তর্বাসও পালটে ফেলুন। এরপর গোসল করে ফেলুন। এতে ত্বক ভালো থাকবে।

৩) আপনার ব্রণের ধাত আছে

পরিবারে অন্যদের ত্বকে অ্যাকনি হলে আপনারও হতে পারে। এর জন্য স্যালিসাইলিক এসিড বা গ্লাইকলিক এসিডের ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। এছাড়া ডাক্তারের সাথে কথা বলে অন্য ওষুধও ব্যবহার করতে পারেন।

৪) আপনি সঠিক খাবার খাচ্ছেন না

আপনার হার্টের জন্য যা ভালো, ত্বকের জন্যেও কিন্তু তা ভালো। এ কারণে বেশি চিনি ও তেল খাওয়া কমিয়ে দিন। দুগ্ধজাত খাবার বেশি খেলেও ব্রণ বেশি হতে পারে।

৫) আপনি পিঠ সঠিকভাবে পরিষ্কার করছেন না

অনেকেই পিঠের ত্বক সঠিক উপায়ে পরিষ্কার করেন না। কারণ পিঠে অনেকেরই হাত যায় না, আর সেখানে ময়লা জমলেও দেখা যায় না। মুখের ত্বকের মতোই পিঠের ত্বকেরও যত্ন নিতে হবে, এক্সফলিয়েট করতে হবে।

আরএম-১৩/১৪/১২ (লাইফস্টাইল ডেস্ক)