যে ৬টি কারণে আপনার চোখের পাপড়ি পড়ে যাচ্ছে

চোখের পাপড়ি

মুখ পরিষ্কার করার সময়ে একটি-দুটি চোখের পাপড়ি পড়ে যাওয়াটা স্বাভাবিক। কিন্তু চোখের পাপড়ি বেশি বেশি ঝরতে শুরু করলে তখনই তা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। চোখের পাপড়ি কিন্তু আপনার সৌন্দর্যের জরুরি একটি অংশ। পাপড়ি বড় দেখানোর জন্য অনেকে ফলস ল্যাশ ব্যবহার করেন, বেশিরভাগ সময়েই মেকআপের সাথে ব্যবহার করেন মাসকারা। চোখের পাপড়ি পাতলা হতে শুরু করলেই বোঝা যায়, কারণ তা চেহারায় পরিবর্তন আনে দ্রুত।

চোখের পাপড়ি পাতলা হওয়ার পেছনে বেশকিছু কারণ থাকতে পারে। এমনকি কিছু স্বাস্থ্যগত সমস্যাও থাকতে পারে এর পেছনে। পাপড়ি পড়ে যাওয়ার পাশাপাশি স্বাস্থ্যগত সমস্যা থাকলে অবশ্যই ডাক্তার দেখানো উচিত। জেনে নিন পাপড়ি পাতলা হওয়ার কিছু কারণ ও এর সম্ভাব্য ঘরোয়া প্রতিকার।

১) মেকআপ

অনেকেই মেকআপ তোলার সময়ে চোখ ভালোভাবে পরিষ্কার করেন না। তাদের ধারণা চোখে ক্লিনজার দিলে ক্ষতি হবে। এ ধারণাটি ভুল। বরং বেবি শ্যাম্পু দিয়ে আলতো করে চোখ ও আইল্যাশ পরিষ্কার করা উচিত। এতে চোখের পাপড়ি ভালো থাকে ও ঘন হয়।

২) ব্লেফারাইটিস

চোখের পাপড়ি পড়ে যাচ্ছে, চোখের পাতা চুলকাচ্ছে খুব বেশি, এমনকি চোখ লাল হয়ে আছে, তাহলে তা ব্লেফারাইটিসের লক্ষণ হতে পারে। মূলত পাপড়ির মূলে রোমকূপ আটকে গেলে এ সমস্যাটি হতে পারে। ডাক্তার দেখিয়ে নিতে হবে, তিনি আপনাকে চোখের ড্রপ বা অয়েনমেন্ট দেবেন সমস্যাটি দূর করতে।

৩) থাইরয়েডের সমস্যা

আমাদের গলায় থাকা একটি গ্রন্থি হলো থাইরয়েড। তা হরমোন নিঃসরণ করে। কিন্তু কখনো কখনো তার কাজে গড়বড় হতে পারে। হাইপারথাইরয়েডিজম (হরমোনের আধিক্য) ও হাইপোথাইরয়েডিজম (হরমোনের অভাব) দুটোই ক্ষতিকর হতে পারে। চোখের পাতা ঝরার পাশাপাশি আপনার ওজন, ব্লাড প্রেশারে পরিবর্তন আসতে পারে। ডাক্তারকে দেখিয়ে নিলেই বুঝতে পারবেন এ সমস্যাটি আপনারও আছে কিনা।

৪) অ্যালোপেশিয়া

আপনার কি চোখে অল্প কিছু পাপড়ি আছে বা একেবারেই নেই? তা হতে পারে অ্যালোপেশিয়ার লক্ষণ। অ্যালোপেশিয়া একটি বংশগত রোগ। এতে মূলত সারা শরীর থেকে চুল পড়ে যায়। এর কোনো কার্যকরী প্রতিকার নেই, তবে ডাক্তার আপনার পরিস্থিতির উপশমে কিছু ওষুধ দিতে পারেন।

৫) ক্রনিক ইনফ্লামেটরি ডিজিজ

অ্যালোপেশিয়ার মতোই একটি রোগ এটি। রিউমাটয়েড আর্থ্রাইটিস বা লুপাসের কারণেও চোখের পাপড়ি ঝরে যেতে পারে। চুল ও চোখের পাপড়ি ঝরে যাওয়া হতে পারে একটি লক্ষণ।

৬) চোখের পাতায় স্কিন ক্যান্সার

চোখের পাতার এক অংশে কোনো পাপড়ি নেই, অথচ অন্য অংশে আগের মতোই আছে- তাহলে সাথে সাথে ডাক্তার দেখানো উচিত। কারণ চোখের পাতায় ক্যান্সার ছড়ালে এ উপসর্গ দেখা যায়। নিয়মিত সানস্ক্রিন ও সানগ্লাস ব্যবহার করা উচিত এ ধরনের ক্যান্সার এড়াতে।

আরএম-১২/১৬/১২ (লাইফস্টাইল ডেস্ক, তথ্যসূত্র: গুড হাউজকিপিং)