জানেন পায়ে আংটি পরলে মহিলাদের ঋতুচক্র হয় স্বাভাবিক?

জানেন পায়ে আংটি

হিন্দু ধর্মে রয়েছে নানা রীতি ও আচার। যেমন, ভগবানকে প্রণাম করা, গঙ্গাস্নান করা, বিবাহিত মহিলাদের শাঁখা-সিঁদুর পরা ইত্যাদি। তবে এই প্রত্যেক রীতির পিছনেই রয়েছে কোনও বিশেষ বৈজ্ঞানিক ব্যাখ্যা। নেহাত নিয়ম-নিষ্ঠা নয়, বিজ্ঞান মেনেই এমন সব রীতির প্রচলন করেছিলেন সাধু-সন্তরা।

তেমনই এক রীতি হল করজোড়ে নমস্কার করা। জানলে অবাক হবেন, এর পিছনেও রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা। অর্থাৎ, এভাবে দুই হাত জড় করে কপালে হাত ঠেকিয়ে নমস্কার করার রীতির এক বিশেষ কারণ রয়েছে।

বলা হয়, দুই হাতেই রয়েছে কিছু পয়েন্ট যেগুলির সঙ্গে যোগ আছে চোখ, কান ও মস্তিষ্কের। যখন দুই হাত জড় করি, তখন হাতের সেইসব পয়েন্টে চাপ পড়ে। এতে স্মৃতিশক্তি প্রখর হয়।

শুধু নমস্কার করাই নয়, হিন্দু মহিলাদের পায়ে আংটি বা আঙট বা চুটকি পরার বিশেষ রীতি রয়েছে। এর পিছনেও রয়েছে বৈজ্ঞানিক কারণ। বিজ্ঞান বলছে, এইভাবে পায়ে আঙট পরলে মহিলাদের ঋতুস্রাব হয় স্বাভাবিক। এছাড়া, পায়ের আঙুলের একটি স্নায়ু সোজা যুক্ত হয়ে গিয়েছে হৃদযন্ত্র ও ডিম্বাশয়ে।

ভেবে দেখুন, বড়রা সবসময় বলেন, মশলাদার খাবার আগে খেয়ে নিতে। আর খাবার পরে মিষ্টি মুখ। সেভাবেই সবাই ছোটবেলা থেকে খেয়ে অভ্যস্ত। এর কারণ হল, মশলা আমাদের পরিপাক ক্রিয়া শুরু করতে সাহায্য করে, তেমনই মিষ্টি সেই প্রক্রিয়া শেষ করতে সাহায্য করে।

এগুলো গেল কয়েকটি নিয়ম। এরকমই সব রীতির পিছনেই কোনও না কোনও কারণ রয়েছে।