প্রতারণা নয়, আপনার সঙ্গী ‘অণু-প্রতারণা’ করছে না তো

প্রতারণা নয়

কোনও এক সকালে ঘুম থেকে উঠেই অচেনা নম্বর থেকে হোয়াটসঅ্যাপ। চ্যাটবক্স খুলতেই বেরিয়ে এল সঙ্গীর গোপন প্রেমের স্ক্রিনশট। জানতে পারলেন, সম্পর্কে থাকা সত্ত্বেও বেশ কিছুদিন ধরে ঘরের বাইরে আরও একটা ঘর বানিয়েছেন তিনি। অথবা, আপনার সঙ্গে সম্পর্ককে স্থির রেখে, বিভিন্ন মানুষের সঙ্গে শরীরী সম্পর্কে রয়েছেন সঙ্গী। অতঃপর দাঁড়ি টানতে হয় সম্পর্কে। গল্পটা খুব অচেনা নয়।

কিন্তু প্রতারণা মানেই কি শুধু সমান্তরাল সম্পর্কে ঠাঁই নেওয়া বা অন্য কারও সঙ্গে যৌনতায় লিপ্ত হয়ে পড়া? এ তো প্রতারণার একেবারে শেষ পর্যায়। কিন্তু এর নীচেও বেশ কয়েকটি স্তর রয়েছে, যার পোশাকি নাম মাইক্রো চিটিং। বাংলায় একে বলা যেতেই পারে অণু-প্রতারণা।

জেনে নেওয়া যাক, ঠিক কোন কোন আচরণকে মাইক্রো চিটিং বা অণু-প্রতারণা বলা যেতে পারে।

সম্পর্কে রয়েছেন। কিন্তু সঙ্গীর অজান্তেই অন্যদের কাছে সম্পর্কের কথা অস্বীকার করছেন। ‘সিঙ্গল’ স্টেটাস’ বললে, বেশ কিছু চটজলদি সম্পর্ক তৈরি হওয়ার সম্ভাবনা থাকে। তবে দু’জনে পারস্পরিক সমঝোতা করে যদি সম্পর্কের কথা গোপন করে, সেক্ষেত্রে তাকে প্রতারণা বলা যায় না।

• মাঝে মাঝেই প্রাক্তন সঙ্গীর প্রোফাইলে গিয়ে উঁকি মারছেন, অথবা ইচ্ছে হলেই লাইক-কমেন্ট করছেন? মাইক্রো চিটিং-এর এক্কেবারে প্রথম স্তর হল এটি। তবে এই ধরনের প্রতারণায় প্রায় সকলেরই হাত পোক্ত থাকে। সরাসরি দেখতে গেলে এ একেবারেই নিরীহ চিটিং। কিন্তু অভ্যেসে দাঁড়িয়ে গেলে প্রাক্তন সম্পর্কে কৌতূহল বাড়ে এবং সম্পর্কে প্রভাব ফেলতে পারে।

• সম্পর্ক যেভাবে শুরু হয়, তেমন গতিতেই চলে না। মাঝে মাঝেই ভাটা পড়ে। তৈরি হয় শূন্যস্থান। এই শূন্যস্থানে তখনই প্রবেশ করে অন্য মানুষ। এই অবস্থাকে আশকারা দেওয়াও মাইক্রো চিটিংয়ের মতোই। তাই এই সময়ে হাত শক্ত করে ধরুন। বন্ধুর মতো আলোচনা করে সমস্যার সমাধান করুন। অন্য কাউকে ক্ষণিকের জন্য ভাল লাগলে, সেটাও সঙ্গীর সঙ্গে খোলাখুলি আলোচনা করার স্বচ্ছতা রাখুন।

• সম্পর্কে মন কষাকষি চলছে। ঠিক সেই মুহূর্তে প্রাক্তন সঙ্গীকে একটা মেসেজ ছুড়ে দিয়ে সেখানে আশ্রয় নেওয়াকেও অণু-প্রতারণাই বলে। এমন ঘটে থাকলে সঙ্গীকে জানাতে বিলম্ব করবেন না।

• সম্পর্কে রয়েছেন। কিন্তু অন্য মানুষকে মনে ধরেছে। এমনটা হওয়া অস্বাভাবিক নয়। কিন্তু গা ভাসিয়ে দিলেই মুশকিল। নতুন পছন্দের মানুষটি সঙ্গে রয়েছে, তাই সঙ্গীর ফোন সেখানে না ধরাও মাইক্রো চিটিং-এরই লক্ষণ।

আরএম-০৭/১৭/১২ (লাইফস্টাইল ডেস্ক, তথ্যসূত্র: এবেলা)