সাদা চুল কালো করতে ঘরোয়া যে উপায়গুলো একদমই কাজ করে না!

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১০, ২০১৯ আপডেটঃ ৬:৩৭ অপরাহ্ন

বয়স বৃদ্ধির সাথে সাথে চুল সাদা হওয়া শুরু করে, এটা স্বাভাবিক। কিন্তু অল্প বয়সে চুল পাকা শুরু করলে বিপদেই পড়তে হয়। ছেলেরা অনেক কাঁচা-পাকা চুল নিয়ে বয়সের তুলনায় ভারিক্কি একটা ভাব নিয়ে ঘুরে বেড়ায়, কিন্তু মেয়েদের জন্য এটা বিড়ম্বনা ছাড়া আর কিছুই না!কেন এই অকালপক্কতা? এর পিছনের কারণটাই বা কি?

কম বয়সে চুল পেকে যাওয়ার একটা অন্যতম কারণ হল আমাদের শরীরে জিন বা বংশগতির প্রভাব। তাছাড়া খাবারদাবারের ভেজাল ও পরিবেশগত দূষণসহ অতিরিক্ত মানসিক চাপ, ধূমপান বা জীবনযাপনের নানা সমস্যার কারণেও কম বয়সে চুল পাকতে শুরু করে।

মুলত চুলের রং নির্ভর করে বিশেষ হরমোন মেলানিনের ওপর। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের মেলানিন তৈরির ক্ষমতা কমে আসে বলেই বুড়ো বয়সে চুল পাকে। ডাই বা কলপ ব্যবহার ছাড়াও ঘরোয়া কিছু উপায়ে সাদা চুল কালো করা সম্ভব।

কিন্তু ঘরোয়া কিছু উপায় আছে যা এই সাদা চুল কালো করতে একদমই কার্যকর নয়। চলুন, আজ আমরা সেই উপায়গুলো চিনে নেবো।

১। কারিপাতা

রান্নায় বহুল ব্যবহৃত কারি পাতা সাদা চুল কালো করতে ব্যবহার করা হয়। এমনকি অনেকে এটি ব্যবহার করেন। কিন্তু গবেষণায় দেখা গেছে চুল সাদা করতে কারি পাতার কোনো ভূমিকা নেই। বরং কিছু কিছু মানুষের ক্ষেত্রে এটি অ্যালার্জি কারণ হয়ে দেখায় দেয়।

২। লেবু

খুশকি দূর করতে লেবু কার্যকর হলেও সাদা চুল কালো করতে এটি অকার্যকর। ড.অমিত বলেন, লেবুর অ্যাসিডিক উপাদান এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান কনটাক্ট ডার্মাটাইটিস সৃষ্টি করে। এটি সাদা চু্ল কালো করতে কোনো ভূমিকা রাখে না।

৩। টকদই

টকদইয়ের অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান খুশকি দূর করতে সাহায্য করলেও সাদা চুল করতে একদমই কার্যকর নয়।

৪। রসুন

অনেকে বিশ্বাস করেন, সাদা চুল কালো করতে রসুন বেশ উপকারী। রসুনে থাকা অ্যালিসিন সালফার উপাদান নতুন চুল গজাতে সাহায্য করলেও সাদা চুল কালো করার ক্ষেত্রে কোনো ভূমিকা রাখে না।

৫। পেঁয়াজ

নতুন চুল গজানোর ক্ষেত্রে পেঁয়াজের রস কার্যকর হলেও সাদা চুল কালো করতে পেঁয়াজের রস ব্যর্থ। পেঁয়াজের রসে প্রচুর পরিমাণে সালফার রয়েছে যা নতুন চুল গজাতে সাহায্য করলেও চুল কালো করতে কোনো ভূমিকা রাখে না।

আরএম-৩৩/১০/০২ (লাইফস্টাইল ডেস্ক)