যে কারণে ধারণার চেয়েও বেশি উপভোগ্য সংযমী যৌনতা

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১৭, ২০১৯ আপডেটঃ ৫:৫৯ অপরাহ্ন

মানুষের মনে যৌনতা নিয়ে বিচিত্র চিন্তা কাজ করে। অনেকের কাছে সঙ্গী-সঙ্গিনীর সাথে সংযমী সেক্স প্রায় অসম্ভব বিষয়। বেশির ভাগের মনে একটা ভুল ধারণা কাজ করে। তা হলো, সেক্স মানেই অস্থিরতাপূর্ণ কোনো কর্মকাণ্ড।

তারপরও পরিমিত বা সংযমী সেক্স অতি জরুরি বিষয়। ব্রিটেনের এক গবেষণায় বলা হয়, ৬৭ শতাংশ মানুষ কখনোই সংযমী যৌনকর্ম করেননি। এমনিতেও এ ধরনের সেক্স উপভোগ্য হবে বলেই মনে হয়। কিন্তু যতটা মনে হয় তার চেয়ে অনেক বেশি উপভোগ্য হয়। জেনে নিন এর ৬টি কারণ।

১. অনুতাপ কম থাকবে :

‘টেম্পটার’-এর ওই গবেষণায় বলা হয়, ২৯ শতাংশ সেক্স করার সঙ্গে সঙ্গে অনুতাপে ভোগে। এর একমাত্র কারণ, তাদের সেক্স সংযমী ছিল না। তারা অস্থিরতাপূর্ণ সেক্সে জড়িত হয়েছিলেন। যৌনতার পর সাধারণত এসব আবেগ কাজ করে।

২. বিচারে আপনি ভদ্র বিবেচিত হবেন :

সেক্স এক্সপার্ট ট্রেসি কক্স জানান, সেক্সের পর কেউ ব্যক্তি হিসাবে কেমন তা নির্ভর করে তার যৌন আচরণের ওপর। সংযমী সেক্সের ক্ষেত্রে কে কেউ সংযত ও ভদ্র বিবেচিত হবেন।

৩. যার তার সঙ্গে জড়ানো হবে না :

অনেকেই একাধিক মানুষের সঙ্গে সেক্সে জড়িয়ে পড়েন। পরিমিত সেক্স যাদের কাছে গুরুত্বপূর্ণ, তারা একাধিক মানুষের প্রতি আসক্ত হন না। আর এটা একটা দারুণ চারিত্রিক গুণ।

৪. উপভোগ্য যৌনতা :

এ ধরনের যৌনতা উপভোগ্য হয়। ধীর স্থির ও ভদ্রোচিত আচরণ এ ক্ষেত্রেও কাম্য। দুজনের মনেই তৃপ্তি কাজ করে। বুনো স্বভাব সব সময় আগ্রাসী হয়ে থাকে।

৫. ব্যক্তিগত বিষয়ের খুব বেশি প্রকাশ নয় :

২০১৪ সালের এক গবেষণায় বলা হয়, অ্যালকোহল আর সেক্স সুখকর অনুভূতি দেওয়া অক্সিটোসিন, ডোপামেইন এবং অন্যান্য হরমোনের ক্ষরণ ঘটে। আর সেক্স যদি হয় সংযমী তবে তা আরো সুখকর অনুভূতি এনে দেয়।

৬. ক্রমেই উন্নতি ঘটে :

অনেকের ধারণা অ্যালকোহল সেক্সের দারুণ সঙ্গী। এটা সত্য যে অ্যালকোহল আকাঙ্ক্ষা বৃদ্ধি করে। কিন্তু এতে পারফরমেন্স কমে আসে। অর্থাৎ, সক্ষমতা হারিয়ে যায়। উভয়ের কাছে আবেদন হারায় যৌনতা। যারা সংযমী তারা যৌনতাকে উপভোগ্য করতে অ্যালকোহলের আশ্রয় নেন না।

আরএম-১৮/১৭/০২ (লাইফস্টাইল ডেস্ক)