কীভাবে নখের হলদে ভাব দূর করবেন

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১৭, ২০১৯ আপডেটঃ ৬:৫৮ অপরাহ্ন

অনেকেই হাতের নখ হলদে হয়ে যাওয়ার সমস্যায় ভুগে থাকেন। অনেক সময় গাঢ় রঙের নেইল পলিশ ব্যবহারের কারণে নখ হলদে হয়ে যায়। এ ক্ষেত্রে গাঢ় রঙের নেইল পলিশ ব্যবহারের আগে নখে হালকা বেইজের স্বচ্ছ নেইল পলিশ ব্যবহার করতে পারেন। নেইল পলিশ ছাড়াও ফাঙ্গাল ইনফেকশন, লিভারের সমস্যা ও জীবনযাপনে অনিয়মের কারণে নখ হলুদ হয়ে যেতে পারে। তবে প্রাকৃতিক উপাদান দিয়ে নখের এই সমস্যা দূর করতে পারেন। এ ক্ষেত্রে টপ টেন হোম রেমেডিস ওয়েবসাইটের এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

১. একটি বাটিতে লেবুর রস নিয়ে তাতে ১০ থেকে ১৫ মিনিট নখ ভিজিয়ে রাখুন। এবার একটি নরম টুথব্রাশ দিয়ে কিছুক্ষণ নখগুলো ঘষে নিন। এরপর হালকা গরম পানি দিয়ে নখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। ভালো ফল পেতে প্রতিদিন দুবার লেবুর রস এভাবে ব্যবহার করুন।

২. একটি বাটিতে দুই টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে এক টেবিল চামচ হাউড্রোজেন পারঅক্সাইড একসঙ্গে মিশিয়ে নিন। এবার একটি তুলার বলে এই মিশ্রণ নিয়ে নখে লাগিয়ে তিন-চার মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ছয় থেকে আট সপ্তাহ এই প্যাক প্রতিদিন ব্যবহার করুন।

৩. এক টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে আধা চা চামচ অলিভ অয়েল ও এক চা চামচ লেবুর রস মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার একটি ব্রাশে এই মিশ্রণ লাগিয়ে নখে ঘষুন। পাঁচ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দুই সপ্তাহ টানা এই প্যাক ব্যবহার করুন।

৪. নখের ওপর টুথপেস্ট লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এবার একটি ব্রাশ দিয়ে কিছুক্ষণ ঘষুণ। তুলায় গরম পানি লাগিয়ে নখগুলো মুছে নিন। টানা এক মাস সপ্তাহে দু-তিনদিন এটি ব্যবহার করুন।

৫. নখের ওপর কয়েক ফোটা টি ট্রি অয়েল দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। টানা কয়েক মাস দিনে দুবার নখে এই তেল দিন।

আরএম-২৬/১৭/০২ (লাইফস্টাইল ডেস্ক)