যেসব কাজে ব্যবহার করতে পারেন ডিমের খোসা

যেসব কাজে ব্যবহার

ডিম বাঙালির খুবই পছন্দের খাবার। ডিম ভালোবাসেন না এমন মানুষ খুবই কম। ডিম স্বাস্থ্যকর ও প্রোটিনে ভরপুর। তবে শুধু ডিম নয়, ডিমের খোসারও কিন্তু অনেক গুণ। ডিমের খোসা কী কী কাজে লাগতে পারে, জানেন? একবার দেখে নিন।

জয়েন্ট পেন বা গাঁটের ব্যথা কমাতে অ্যাপল সিডার ভিনিগারের সঙ্গে একটা ডিমের খোসা গুঁড়ো করে মিশিয়ে দু’দিন রেখে দিন। মিশ্রণটি ব্যথার জায়গায় মালিশ করুন। ডিমের খোসায় কোলাজেন, গ্লুকোসামিন অ্যাসিড থাকে যা ভিনিগারের সঙ্গে মিশে ব্যথা কমাতে সাহায্য করে।

বাগানে গাছের গোড়ায় ও পাতায় ডিমের খোসা গুঁড়ো করে ছড়িয়ে দিন। গাছের গোড়ায় পাতায় পোকামাকড়ের উৎপাত হবে না। ডিমের খোসায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও মিনারেল রয়েছে, যা মাটির উর্বরতা বৃদ্ধি করে।

১টা ডিমের সাদা অংশে একটি বা দু’টি ডিমের খোসা গুঁড়ো করে মিশিয়ে প্যাক তৈরি করে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর উষ্ণ গরম জলে ধুয়ে নিন। ত্বক উজ্বল হবে। নিয়মিত ব্যবহার করলে ব্রণর সমস্যা থেকে মুক্তি মিলবে।

কফির তেতো ভাবের জন্য অনেকেই কফি খেতে চান না, এড়িয়ে চলেন। কফির সঙ্গে সামান্য ডিমের খোসা গুঁড়ো মিশিয়ে নিন। গুঁড়ো কফির তলানি হিসেবে পড়ে থাকবে। কফিও তেতো লাগবে না।

অনেক সময় রান্নাঘরের বেসিনে ময়লা জমে বন্ধ হয়ে যায়। ডিমের খোসা মিহি করে গুঁড়ো করে নিয়ে বেসিনের মুখে দিয়ে কল খুলে দিন। দেখবেন সিঙ্কের মুখ পরিষ্কার হয়ে গিয়েছে। বাসনের পোড়া দাগ দূর করতেও ডিমের খোসা ব্যবহার করুন। বাসন মাজার সাবানের সঙ্গে খোসা গুড়ো মিশিয়ে নিন। দেখবেন পোড়া দাগ চলে গিয়েছে।

আরএম-০৭/১৭/০৪ (লাইফস্টাইল ডেস্ক)