ইঁদুরের উৎপাত থেকে রক্ষা পাওয়ার কিছু ঘরোয়া উপায়

ইঁদুরের উৎপাত থেকে

ইঁদুর ঘরে ঢুকে জামা-কাপড়, বই-খাতা, খাবার আসবাবপত্র শুধু নষ্ট করে তা নয় সঙ্গে রোগ ব্যধি ছড়ায়। কীটনাশকের সাহায্যে ইঁদুর সাময়িক দূর হলেও, কিছু দিন পরেই আবার শুরু হয় আক্রমণ। ঘরোয়া উপায় অবলম্বন করলে ইঁদুরের হাত থেকে রক্ষা পেতে পারেন।

ইঁদুর চোখে পরিস্কার দেখতে পারে না ঠিকই কিন্তু এদের নাক খুব স্বতেজ। তাই ইঁদুরের বাসস্থানের মধ্যে একটুকরো পেঁয়াজ রেখে দিন। দেখবেন ইঁদুর পালিয়ে গিয়েছে।

লবঙ্গের ঝাঁঝালো গন্ধ ইঁদুরের খুব অপ্রিয়। একটি নরম কাপড়ে বেশ কয়েকটি লবঙ্গ জড়িয়ে ঘরের যে সব জায়গায় ইঁদুরের উৎপাত বেশি সেখানে রেখে দিন। ইঁদুর দূর হয়ে যাবে

ইঁদুর মারতে আপনারা নিজেদের চুল ব্যবহার করতে পারি। চুলগুলোকে ওদের বাসস্থানে রেখে দিলে দেখতে না পেয়ে খেয়ে ফলে,খাওয়ার পরে ইঁদুর মরে যায়।

ইঁদুর লঙ্কার ঝাঁজ সহ্য করতে পারে না। নরম কোনও কাপড়ে লঙ্কাগুঁড়ো ভরে নিন। এ বার ঘরের যে সব জায়গা দিয়ে ইঁদুর প্রবেশ করে সেখানে রেখে দিন, ইঁদুর আর ঘরমুখো হবে না।

পিপারমিন্ট তেলে তুলো ডুবিয়ে রাখুন । পিপারমিন্টের গন্ধ একেবারেই সহ্য করতে পারে না ইঁদুর। পুদিনা পাতা গুঁড়ো করেও ঘরের বিভিন্ন জায়গায়, রাখলে তা সহজেই দূর হবে ইঁদুরের উৎপাত।

বেকিং সোডার গন্ধ ইঁদুরের খুব অপছন্দের। ঘরের বিভিন্ন কোণায় বেকিং সোডার ছড়িয়ে দিয়ে ইঁদুরের প্রবেশ বন্ধ করুন।

আরএম-০৯/২৩/০৪ (লাইফস্টাইল ডেস্ক)