সফল নারী হতে চাইলে ব্যর্থতার ৯ কারণ এড়িয়ে চলুন

প্রকাশিতঃ মে ৫, ২০১৯ আপডেটঃ ৫:১১ অপরাহ্ন

ভয়ে এড়িয়ে যাওয়া

এগিয়ে যেতে চাইলে ভয়কে জয় করতে হবে—এটাই জগতের নিয়ম। ভয় পেয়ে জীবনের দিক পাল্টালে কোনো লাভ হবে না। দিন শেষে দেখবেন, আপনি অনেক পিছিয়ে পড়েছেন। তাই পুরুষতান্ত্রিক সমাজে সাফল্য চাইলে নারীকে ভয়ের সামনে দাঁড়াতেই হবে।

পলায়নপর স্বভাব

একজন নারী নানা দিক থেকে বৈষম্যের শিকার হতে পারেন। কিন্তু এসব বিষয় থেকে মুক্তি পেতে পলায়নপর স্বভাব থাকলে চলবে না। বেশির ভাগ মানুষ ভাবেন, বিবাদপূর্ণ পরিবেশ সব সময় আগ্রাসী ও অসম্মানজনক হয়ে থাকে। আর এই আশঙ্কা দেখেই অনেকে কেটে পড়েন। কিন্তু এই স্বভাব সফলতার সঙ্গে সাংঘর্ষিক।

অতিরিক্ত আত্মসমালোচনা

নিজের সমালোচনা নিজে করতেই পারেন। কিন্তু তার একটা সহনশীল মাত্রা থাকা চাই। অনেকেই এত বেশি নিজের সমালোচনা করেন যে পরোক্ষভাবে নিজেই রায় দিয়ে দেন—‘আমার দ্বারা কিচ্ছু হবে না’। এই স্বভাব সফলদের মধ্যে দেখা যায় না।

মনমতো পরিস্থিতি চাওয়া

সফল নারীরা কখনোই ভাবেন না, অর্জনের পথ মসৃণ হবে। তাই মনের মতো চাকরি বা সুযোগের আশায় তারা বসে থাকেন না। তারা যন্ত্রণাদায়ক পরিবেশে খাপ খাইয়ে নিতে প্রস্তুত থাকেন। অন্যদিকে পরাজিতরা অজুহাত খুঁজে সান্ত্ব্তনা পাওয়ার চেষ্টা করে।

ভুলকে জিইয়ে রাখা

জীবনে কোনো ভুল করিনি—এমন কথা কেউ বলতে পারবে না। অর্থাৎ এটা প্রকৃতির মতোই একটা স্বাভাবিক ব্যাপার। তাই ভুলকে মাথার মধ্যে বসিয়ে রেখে আত্মবিশ্বাস বিসর্জন দেওয়া চলবে না। বরং ভুল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে হবে।

সুযোগ নষ্ট করা

সুযোগের সৎ ব্যবহার করতে পারলে সফলতা সহজেই ধরা দেয়। সফল নারীরা দারুণ সুযোগসন্ধানী। অনেক সময়ই দেখা যায়, বেশির ভাগ মানুষ যা করতে চান না, কেউ কেউ তাই করে সফল হয়।

নিজেকে শান্ত রাখার অক্ষমতা

চারপাশের অসংখ্য উপাদান আছে, যেগুলো আপনাকে উত্তেজিত করে তুলবে। যাঁরা সফল, তাঁরা সব সময় মাথা ঠাণ্ডা রেখে কাজ করেন। তাঁরা জানেন, মাথা গরম করলে নিজের ওপর নিয়ন্ত্রণ থাকবে না। সব কিছু এলোমেলো হয়ে যাবে।

পর্যবেক্ষণ না করা

সফল নারীরা কাজে হাত দেওয়ার আগে সে সম্পর্কে জেনে নেন। দরকার পড়লে ছোটখাটো গবেষণাও করে ফেলেন। অর্থাৎ কী করছেন, কী বলছেন, কী চাইছেন ইত্যাদি সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে। নয়তো সব বিফলে যাবে।

হাল ছেড়ে দেওয়া

কাজ যত কঠিন হোক না কেন, সফল নারীরা মাঠ ছেড়ে চলে যান না। আর এই বৈশিষ্ট্য তাদের বহুদূর নিয়ে যায়। আর পারছি না—এ ধরনের মনোভাব থাকলে ব্যর্থতা অনিবার্য। অতএব…

আরএম-২৭/০৫/০৫ (লাইফস্টাইল ডেস্ক)