রূপচর্চায় কমলালেবু

রূপচর্চায় কমলালেবু

কমলালেবু দিয়ে নানাভাবে রূপচর্চা করা যায়। এক সময় মায়েরা কমলালেবুর খোসা শুকিয়ে রাখত। সেটা দিয়ে রূপচর্চা করত। কিন্তু এখন বিভিন্ন প্রোডাক্টে কমলার উপাদান থাকে বলে আপনারা আর ঘরোয়া পদ্ধতিতে কমলালেবুর খোসা বা কমলালেবু ব্যবহার করেন না। কিন্তু প্রাকৃতিক উপাদান সরাসরি ব্যবহার করলেই ভালো ফল পাওয়া যাবে। শুধু জানতে হবে সঠিক পদ্ধতি।

কমলালেবুর খোসা রোদে ভালো করে শুকিয়ে নিন। খোসাগুলি শুকিয়ে এলে তা গুঁড়া করে নিন। খোসা গুঁড়োর সঙ্গে ওটমিলের গুঁড়া ও মধু মিশিয়ে ফ্রিজে রেখে দিন। এভাবে এক সপ্তাহ রেখে দিলেও নষ্ট হবে না। ব্রণ ও ব্ল্যাকহেডস থেকে মুক্তি পেতে এটি স্ক্রাব হিসেবেও ব্যবহার করতে পারেন। মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। অথবা কেবল স্ক্রাব করে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

কমলালেবুতে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বেশি থাকে। এতে ভিটামিন সি থাকে। এই উপাদানগুলি মূলত বলিরেখা দূর করতে সাহায্য করে। কমলালেবুর রস করে তা মুখে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে এলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

রোদে পোড়া ত্বক দূর করতে ‘অরেঞ্জ আইস প্যাক’ লাগান। কমলালেবুর রস করে বরফের ট্রেতে রেখে দিন। জমাট না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর বরফের কিউবগুলি মুখে ঘষুন।

কমলালেবুর রস, কমলালেবুর খোসা, মধু ও ময়দা একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে মুখে ও গলায় ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে এলে তা ঠাণ্ডা পানি দিয়ে কিছুক্ষন স্ক্রাব করে। ৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

আরএম-০৪/০৭/০৫ (লাইফস্টাইল ডেস্ক)