গোসলের সময় করবেন না এই ৬টি কাজ

প্রকাশিতঃ মে ১৫, ২০১৯ আপডেটঃ ৩:০৯ অপরাহ্ন

পরিষ্কার পরিচ্ছন্ন থাকার জন্য গোসলের প্রয়োজন। তবে আপনি জানেন কি এই গোসল আপনার ত্বকের ক্ষতি করতে পারে? কি অবাক হচ্ছেন? গোসলের সময় ছোট ছোট কিছু ভুল আপনার ত্বক এবং চুলের ক্ষতি করে থাকে। সাধারণ এই ভুলগুলো নিজের অজান্তে আমরা কম বেশি সবাই করে থাকি। এমন কিছু ভুল নিয়ে আজকের এই ফিচার।

১। প্রতিদিন এক্সফলিয়েট করা

আপনি হয়তো ভাবছেন প্রতিদিন ত্বক এক্সফলিয়েট করা ত্বকের জন্য ভাল। এটি ত্বকের ধুলোবালি দূর করে দেয়। কিন্তু অতিরিক্ত এক্সফলিয়েট ত্বকের জন্য ক্ষতিকর। এটি ত্বক রুক্ষ, শুষ্ক করে তোলে। মুখের ত্বকের মত শরীরও প্রতিদিন স্ক্রাব করা উচিত নয়। সপ্তাহে এক থেকে দুইবার স্ক্রাব করা ভাল।

২। প্রতিদিন সাবান ব্যবহার

সাধারণত সাবানে কোন ময়েশ্চারাইজার থাকে না যেমন অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান অথবা সুগন্ধি সাবান। এই সাবান প্রতিদিন ব্যবহারে ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে যায় এবং ত্বকের নমনীয়তা নষ্ট হয়। এমনটি বলেছেন যুক্তরাষ্ট্রের কানেক্টিকাটের অ্যাডভান্সড ডার্মকেয়ার ইন ড্যানইউরির ব্যবস্থাপনা পরিচালক মোনা গোহারা। তাই ময়েশ্চরাইজার সমৃদ্ধ সাবান ব্যবহার করা উচিত।

৩। দীর্ঘসময় গোসল

ড. গোহারা বলেন, ‘অনেকেই আছেন যারা দীর্ঘসময় ধরে গোসল করেন। মনে করেন যে দীর্ঘসময় ধরে গোসল করলে শরীরের ময়লা ভালোভাবে পরিষ্কার হবে। শরীরের ময়লা পরিষ্কার হয় ঠিকই কিন্তু এতে শরীরের স্বাভাবিক তেল নিঃসরণ কমে যায়। যার ফলে ত্বক হয়ে পড়ে শুষ্ক এবং রুক্ষ। তাই দীর্ঘসময় ধরে গোসল করা শরীরের ত্বকের জন্য ক্ষতিকর।

৪। মুখ ধোয়া

বেসিন কিংবা কলের পানির চেয়ে শাওয়ারে মুখ ধোয়া বেশ সহজ। অনেকেই শাওয়ারের নিচে মুখ ধুয়ে থাকে। কিন্তু এটি আপনার ত্বকের ক্ষতি করে। শাওয়ারের মুখ ধোয়ার পরিবর্তে কুসুম গরম পানি অথবা ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করুন। অনেকে মনে করেন ঠান্ডা পানি লোমকূপ বন্ধ করে দেয়। এটি ভুল ধারণা। রূপ বিশেষজ্ঞ Amadine Isnard বলেন “ঠান্ডা পানি ত্বকের রক্ত চলাচল বৃদ্ধি করে, যা ত্বকে ফ্রেশ লুক দিতে সাহায্য করে”।

৫। লুফার পরিবর্তন না করা

ত্বক এক্সফলিয়েট করার জন্য লুফা ব্যবহার করা হয়। কিন্তু একই লুফা সব সময় ব্যবহার করা উচিত নয়। পুরাতন লুফা ব্যাকটেরিয়া সৃষ্টি হয় যা ত্বকে ইনফেকশন, র‍্যাশ সৃষ্টি করে। চার সপ্তাহ পর পর লুফাটি পরিবর্তন করুন। লুফার পরিবর্তে আপনি সুতির কাপড় ব্যবহার করতে পারেন।

৬। গোসলের পর ময়েশ্চরাইজার ব্যবহার না করা

গোসলের পর অনেকেই ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করেন না। কিন্তু গোসলের পর পর যতটা সম্ভব দ্রুত ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। শরীর ভেজা থাকা অবস্থায় ময়েশ্চারাইজার লাগানো ত্বকের জন্য ভালো। এতে ত্বক নরম এবং মসৃণ থাকে।

আরএম-১৮/১৫/০৫ (লাইফস্টাইল ডেস্ক)