ত্বকের যে-কোনও সমস্যা সমাধানে ‘এক্সপার্ট’ ডিম

ত্বকের যে-কোনও

ডিমের যত তারিফই কর, কম হবে! ব্রেকফাস্টে অমলেট, পোচ হোক কী দুপুরে গরম ভাতের সঙ্গে বড় আলু দিয়ে ডিমের ঝোল কী রাতে পরোটার সঙ্গে ডিমের কষা! মন খুশ! তবে শুধু রসনা তৃপ্তিই নয়! ডিমের রয়েছে আরও হাজারটা গুণ! ত্বক চর্চায় ডিম এক্সপার্ট ! তৈলাক্ত ত্বক, শুষ্ক ত্বক ও বলিরেখা, ব্রণ ও ব্ল্যাকহেডস-এর সমস্যা দূর করে ডিম! রইল কিছু ফেস প্যাক–

তৈলাক্ত ত্বকের জন্য: ডিমের সাদা অংশের সঙ্গে সমপরিমাণ গোলাপজল ও প্রয়োজনমতো কেওলিন পাউডার মিশিয়ে ব্যাটার তৈরি করুন। সপ্তাহে অন্তত তিনদিন লাগান। প্রয়োজনে রোজও ব্যবহার করতে পারেন। ২০-২৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ব্ল্যাকহেডস: সবুজ, শুকনো মটর ধোয়ার পর শুকিয়ে, পরিস্কার করে মিক্সিতে গুঁড়ো করে নিন। একদম মিহি পাউডার করবেন না। এই গুঁড়ো ২ চামচ, ৪ চামচ ডিমের সাদা অংশ, ১ চা চামচ গোলাপজল মিশিয়ে নিন। মুখে বেশ মোটা করে এই প্যাক লাগান। শুকিয়ে গেলে উপর থেকে ডিমের সাদা অংশ থুপে থুপে লাগিয়ে প্যাক নরম করুন। ৭ মিনিট স্ক্রাব করার পর ধুয়ে নিন। ব্ল্যাকহেডস গায়েব!

ব্রণ: ডিমের সাদা অংশ দিয়ে তৈরি ফোম ৬ চামচ, ভাল করে ধুয়ে নেওয়া একমুঠো নিম ও তুলসীপাতাবাটা একসঙ্গে মিশিয়ে সারামুখে লাগান। আধঘণ্টা পরে ধুয়ে ফেলুন। প্রথমে নিয়মিত, সমস্যা কমে এলে সপ্তাহে তিনদিন ব্যবহার করুন।

শুষ্ক ত্বক ও বলিরেখা কমাতে: ২টো ডিমের কুসুম, ২ চা চামচ সয়াক্রিম, ২ চা চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। ব্রাশ দিয়ে মুখ, গলা ও দু’হাতে লাগান। যেহুতু এটা লুজ প্যাক, তাই প্রতি ৫ মিনিট অন্তর পরতের পর পরত দেওয়ার মতো লাগাতে থাকবেন। ৩-৪ পরত দিতে হবে। শেষ পরতের পর ১০ মিনিট অপেক্ষা করুন। এর উপর দুধ ও ময়দার মিশ্রণ লাগিয়ে, সামান্য স্ক্রাব করে জলের ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন।

আরএম-১৯/১৯/০৫ (লাইফস্টাইল ডেস্ক)