স্ত্রীকে বেশি ঘুমাতে দিন, না হলেই বিপদ!

স্ত্রীকে বেশি ঘুমাতে

সারাদিন বাসার কাজ করলেও পুরুষের তুলনায় বেশিই ব্যস্ত থাকতে হয় নারীদের। ঘুমাতেও পারেন কম। সন্তান হওয়ার পর তো আরও কমে যায়। কিন্তু বাড়ির কাজ তেমনটা না থাকায় পুরুষের ঘুম একটু বেশিই হয়ে থাকে। তবে এ বৈষম্য কিনা বিপদ ডেকে আনতে পারে, বলছে সাম্প্রতিক এক গবেষণা।

গবেষকরা বলছেন, পুরুষের তুলনায় মহিলাদের ২০ মিনিট বেশি ঘুম দরকার। আর এটা বেশি করে দরকার মধ্যবয়স্ক নারীদের ক্ষেত্রে। ব্রিটেনের লাফবরো বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক সমীক্ষায় এমনটা দেখা গেছে।

গবেষণা বলছে, মেয়েদের মস্তিষ্ক বেশি জটিল, তাই ঘুমও দরকার বেশি। তা ছাড়া মেয়েদের মাথা সারাদিন বেশি খাটে। অন্তত পুরুষদের থেকে বেশি। আবার, অফিসের থেকে বাড়িতে থাকা মেয়েদের মাথা নাকি অনেক বেশি পরিশ্রম করে।

গবেষকদের বক্তব্য, ঘুম মস্তিষ্ককে পুনরুজ্জীবিত করে। ঘুমের মধ্যে মস্তিষ্ক বিশ্রাম পায় আর সেটাই খুব প্রয়োজনীয় চিকিৎসা। দিনের বেলা মস্তিষ্ক যত বেশি কাজ করবে, রাতে ঘুম তত বেশি প্রয়োজন। মেয়েরা একই সঙ্গে অনেক কাজ করেন, অনেক রকম চিন্তা করেন, তাই অন্তত ২০ মিনিট বেশি ঘুম দরকার তাদের।

পর্যাপ্ত ঘুমোতে পারলে মাথা খাটানো এবং ঘামানো আরও ভালভাবে করা যায় বলে গবেষকদের দাবি।

তবে এই সমীক্ষা যেন নারীরা না জানতে পারেন সেটাই ভালো। এমনটাও বলছে গবেষকরা। পুরুষদের উচিত তাদের একটু বেশি ঘুমানোর ব্যবস্থা করে দেয়া।

আরএম-১৪/২২/০৫ (লাইফস্টাইল ডেস্ক)