মাংস দিয়ে মজাদার এঁচোড় ভুনা

মাংস দিয়ে মজাদার

এঁচোড় বা কাঁচা কাঁঠাল ভুনা বাঙালির অত্যন্ত জনপ্রিয় খাবারের মধ্যে একটি। ছোট কাঁঠালকে এঁচোড় বলা হয়। এঁচোড় ফল হিসেবে খাওয়া না গেলেও এটা দিয়ে খুব মাজাদার সবজি রান্না করে খাওয়া যায়।

কেউ কেউ ছোট মাছ দিয়ে চচ্চড়ি, বড় মাছ দিয়ে ঝোল বা মাংস দিয়ে ভুনা করে খেতে পছন্দ করেন। রান্নার কৌশল জানা থাকলে অসাধারণ স্বাদের এই খাবার কেউ মিস করতে চান না। চলুন তবে জেনে নেয়া যাক মাংস দিয়ে মজাদার এচোড় ভুনার রেসিপিটি-

উপকরণ:

উচ্ছ্বিষ্ট বাদ দিয়ে কাঁচা কাঁঠাল আধা কেজি, আধা কেজি গরু বা খাসির মাংস, পেঁয়াজ  কুচি আধা কাপ, মরিচ গুঁড়ো পরিমাণমতো, হলুদ গুঁড়ো এক চা চামচ, জিরা গুঁড়ো এক চা চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, এলাচ ৪টি, দারুচিনি চার টুকরো, কাঁচামরিচ ৮ থেকে ১০টা, লবণ পরিমাণমতো, সয়াবিন তেল আধা কাপ, পানি পরিমাণমতো, আধা চামচ চিনি।

প্রণালী:

প্রথমে কাঁচা কাঁঠাল ভাঁপ দিয়ে নিন। এরপর কড়াইতে পরিমাণমতো তেল দিয়ে মসলাগুলো সব কষিয়ে নিতে হবে। তারপর হলুদ, লবণ আর সামান্য পানি দিয়ে আরেকটু কষিয়ে নিন। মসলা ভালো করে ফুটে উঠলে মাংস দিয়ে ঢেকে মৃদু আঁচে সেদ্ধ হতে দিন। মাংস হয়ে এলে আগে থেকে ভাঁপ দিয়ে রাখা কাঁঠাল দিয়ে আবারো এক কাপ পানি দিতে হবে্।

এবার আবার ১০ মিনিট ঢেকে রান্না করতে হবে। মাঝেমধ্যে নেড়ে দিলে পাতিলের নিচে লেগে যাবেনা। পানি শুকিয়ে এলে লবণ-মরিচ চেখে নামিয়ে  এবার অন্য একটি পাত্রে পেঁয়াজ কুচি, আস্ত জিরা আর রসুন কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজে বাদামি রং এলে পুরো সবজিটি ফোড়ন দিন।

এবার তাতে সামান্য চিনি ছিটিয়ে দিন। এতে তরকারির স্বাদ ভালো হবে। আবার একটু নেড়ে শুকনা করে কাঁঠাল তরকারি নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

আরএম-৪৫/০৩/০৬ (লাইফস্টাইল ডেস্ক)