বৃদ্ধকালে স্থূলতা থেকে পরিত্রাণের উপায় জানেন কি? দেখে নিন এখানে

বৃদ্ধকালে স্থূলতা

যদি আপনি পরবর্তী জীবনে স্থূলতা থেকে দূরে থাকতে চান, তাহলে উদ্ভিদ ভিত্তিক খাবার খাওয়া শুরু করুন কারণ গবেষকরা বলছেন যে হালকা নিরামিষ খাবারের ব্যবহার দীর্ঘমেয়াদি স্থূলতার ঝুঁকি কমাতে পারে।

একটি গবেষণায় দেখা গেছে যে, দীর্ঘমেয়াদে উদ্ভিদ-ভিত্তিক খাদ্য সূচকে উচ্চতর স্কোরের লোকেদের একটি নিম্নতর বডি মাস ইনডেক্স (BMI) ছিল। এটিও রিপোর্ট করেছেন যে স্থূলতার বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করার জন্য, মাংস ভিত্তিক খাদ্যটি সম্পূর্ণরূপে খাদ্য থেকে বাদ দেওয়ার প্রয়োজন নেই।

রটারডামের ইরাসমাস ইউনিভার্সিটির জ্যাংলিঙ চেন বলেন, “আমাদের গবেষণায় দেখা যায় যে, মধ্যবয়সী ও বয়স্ক জনগোষ্ঠীর মধ্যে স্থূলতা প্রতিরোধের জন্য একেবারেই নিরামিষভোজী হওয়ার চেয়ে উচ্চ উদ্ভিদ-ভিত্তিক এবং কম প্রাণী-ভিত্তিক খাদ্য উপকারী হতে পারে,”।

স্থূলতা থেকে রক্ষা করার জন্য একটি উদ্ভিদ-ভিত্তিক খাদ্য খাওয়াতে খাদ্যের একটি মৌলিক পরিবর্তনের প্রয়োজন হয় না বা মাংস বা পশুজাত পণ্যের মোট পরিমাণ কমানোর প্রয়োজন হয় না। পরিবর্তে, এটি বিভিন্ন উপায়ে অর্জন করা যেতে পারে, যেমন লাল মাংসের মধ্যমণিকে হ্রাস বা কয়েকটি বেশি শাক সবজি খাওয়া।

চেন ব্যাখ্যা করেন, “এটি পুষ্টিকর খাবারের সমৃদ্ধ খাদ্য উপাদানগুলো পরিবর্তনের জন্য বর্তমান সুপারিশগুলিকে সমর্থন করে, যার মধ্যে পশু খাদ্যের পরিমাণ কম থাকে”।

৯৬৪১ জন মধ্যবয়স্ক ও বয়স্ক মানুষের কাছ থেকে সংগ্রহকৃত ডাটা অনুযায়ী ইউরোপীয়ান কংগ্রেস (ইকো ২০১৮) এর একটি গবেষণায় দেখা যায় যে, যে দীর্ঘস্থায়ী পরিমাপের সময়, সামগ্রিক শক্তি খরচ, শিক্ষা, আর্থ-সামাজিক ব্যাকগ্রাউন্ড এবং শারীরিক কার্যকলাপের দীর্ঘমেয়াদি প্রভাব সমন্বয় করার পরে, উচ্চতর উদ্ভিদ-ভিত্তিক খাদ্য স্কোরিংয়ের লোকেরা দীর্ঘমেয়াদী অবস্থার কারণে প্রধানত কম শরীরের চর্বি পদার্থে বিএমআই কমিয়ে দেয়।

এ গবেষণায় বয়স্কদের তুলনায় মধ্যবয়সী অংশগ্রহণকারীরা বেশি ছিলো (45-65 বছর)। যাদের গড়বয়স ছিলো ৬২ বছর।

আরএম-১২/১৪/০৬ (লাইফস্টাইল ডেস্ক)