কানে পানি ঢুকে গিয়েছে আপনার? যেভাবে ঘরোয়া উপায়ে বের করবেন

কানে পানি ঢুকে

গোসল কিংবা সাঁতার কাটার সময় সতর্ক থাকলেও অনেক সময়েই কানের ভিতর পানি ঢুকে যায়। অল্পস্বল্প পানি ঢুকলে অত অসুবিধা হয় না।

কিন্তু একটু বেশি পানি ঢুকে গেলে সারাদিন অস্বস্তিতে থাকতে হয়। বহু চেষ্টাতেও সেই পানি বের করা যায় না। কানে ভেতর জমে থাকা পানি বধিরতার কারণ হতে পারে এটা অনেকেই জানেন না।

তাই অবহেলা না করে চিকিৎসকের কাছে যাওয়ার আগে কানের পুরো পানি বের করার জন্য বাড়িতেই ঘরোয়া উপায়ে চেষ্টা করুন। কিন্তু কীভাবে তা সম্ভব, জানেন?

ঘরোয়া উপায়ে কান থেকে পানি বের করার উপায়গুলো জেনে রাখুন-

১. ​কানে অল্প পানি ঢুকলে চুইংগাম চিবোন। দাঁত, মাড়ি ও কানের পাশের পেশীগুলির ওঠাপড়ায় কানের পানি বেরিয়ে আসবে।

২. কানের পানি বার করার সবচেয়ে সহজ উপায় স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে তা বার করে ফেলা। পানি ঢুকলে একটা লম্বা শ্বাস নিন। এ বার দু’আঙুলে নাকের ছিদ্র বন্ধ করে সেই অবস্থাতেই শ্বাস ত্যাগ করতে চেষ্টা করুন। এই পদ্ধতি বার কয়েক অবলম্বন করলেই কান থেকে পানি বেরিয়ে যাবে সহজে।

৩. বাড়িতেই চেষ্টা করুন আর এক নিরাপদ পদ্ধতি। যে কানে পানি ঢুকেছে সে দিকে মাথা কাত করুন। এ বার সেই দিকের হাতের তালু পানি ঢোকা কানের উপরে রেখে জোরে চাপ দিন। চাপ দিয়ে সরিয়ে নিন হাত। এতে কিছুটা পানি বেরিয়ে আসবে। বার কয়েক এমন করতে করতেই কানের সিংহভাগ পানিই বেরিয়ে আসে। তবে এতেও সমাধান না হলে অবশ্যই চিকিৎসকের কাছে যাবেন।

আরএম-১৭/১৯/০৬ (লাইফস্টাইল ডেস্ক)