স্বামী-স্ত্রীর সম্পর্কে দূরত্ব বাড়ছে? জেনে নিন করণীয়

স্বামী-স্ত্রীর সম্পর্কে

দাম্পত্য সম্পর্কে ঝগড়া না থাকলে তা একসময় পানসে মনে হয়। চাওয়া-পাওয়ার তারতম্য ঘটলে সেখানে ঝগড়া আসতে পারে। আবার এই ঝগড়াঝাঁটি একসময় ঠিকও হয়ে যায়। কিন্তু সম্পর্ক যদি এমন তলানিতে গিয়ে ঠেকে যে সেখান থেকে উদ্ধারের কোনো আশাই নেই, তাহলে মুশকিল। তাই সম্পর্কে অবনতি ঠেকাতে চাইলে কিছু বিষয় মাথায় রাখতে হবে-

আলোচনা

সঙ্গীর সঙ্গে খোলামেলা আলোচনার কোনো বিকল্প নেই। পরস্পরের সঙ্গে কথা বললে, পরস্পরের কথা মন দিয়ে শুনলে অনেক সমস্যারই সমাধান খুঁজে পাওয়া সম্ভব। পুরোনো দিনগুলোর গল্প দিয়েই শুরু করতে পারেন।

খোঁচা দিয়ে কথা নয়

কোনো বিষয় নিয়ে তিক্ততা দেখা দিলে বারবার সেই বিষয়টাকে খুঁড়ে বের করার দরকার নেই। বিশেষ করে যখন সম্পর্কটাকে নতুন করে বাঁচিয়ে তুলতে চাইছেন, সে সময়ে পুরোনো তিক্ত প্রসঙ্গের অবতারণা পুরো ব্যাপারটাকে আবার এলোমেলো করে দিতে পারে। তাই পারতপক্ষে পুরোনো কথা তুলবেন না, সম্ভব হলে যে বিষয় নিয়ে তিক্ততা তৈরি হয়েছিল সেটাই নির্মূল করার চেষ্টা করুন।

ইতিবাচক থাকুন

সময়ের সাথে সাথে সম্পর্কেরও ধরন বদলায়। তাই আপনার সঙ্গী প্রথমদিকে আপনার সঙ্গে কেমনভাবে কথা বলতেন তা দিয়ে আজকের সম্পর্কটাকে বিচার করতে যাবেন না। বরং সম্পর্কে স্বচ্ছন্দ থাকুন।

অভিযোগ নয়

অনেক সময় আমরা কাছের মানুষদের ব্যাপারে খুব কঠোর মনোভাব দেখিয়ে ফেলি। এটা ঠিক নয়। সারাক্ষণ পার্টনারের ব্যবহার, আচরণ নিয়ে অভিযোগ না করে নিজেকে তার জায়গায় রেখে দেখুন। নিজেদের সম্পর্কটাকে ইতিবাচক আলোয় দেখার চেষ্টা করুন, তাতে আপনাদেরই ভালো হবে!

শরীরী আকর্ষণ

কাজে বের হওয়ার আগে ছোট্ট চুমু, একটু জড়িয়ে ধরা, হাতের উপর হাত রাখার মতো শরীরী কাজ সম্পর্কে নতুন জোয়ার এনে দিতে পারে। পরস্পরকে আদর করুন, যাতে শরীরে এনডরফিন হরমোন ক্ষরিত হয়। এই হরমোন আপনাদের দুইজনকেই খোশমেজাজে রাখবে, সুস্থ থাকবে আপনাদের সম্পর্কও।

আরএম-১০/২৩/০৬ (লাইফস্টাইল ডেস্ক)