ত্বকের যত্নে ৫ ভেষজ প্যাক

ত্বকের যত্নে

সুস্থ ও সুন্দর ত্বকের জন্য ভেষজ যত্নের বিকল্প নেই। প্রাকৃতিক উপাদানের তৈরি ফেসপ্যাক ত্বকের রোদে পোড়া দাগ দূর করার পাশাপাশি উজ্জ্বল ও সুন্দর করবে ত্বক। জেনে নিন ভেষজ ৫ ফেসপ্যাক কীভাবে ব্যবহার করবেন।

১. ১ চা চামচ তুলসি গুঁড়া ও ২ টেবিল চামচ নিম পাতা গুঁড়া নিন। ২ চা চামচ মুলতানি মাটি, কয়েক ফোঁটা গোলাপজল ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। গরম পানির উপর ত্বক নিয়ে কিছুক্ষণ বাষ্প লাগান। লোমকূপ খুলে যায় বাষ্প লাগালে। এরপর ফেসপ্যাকটি ব্যবহার করুন ত্বকে। যাদের ত্বক অতিরিক্ত শুষ্ক তারা ব্যবহারের আগে সামান্য অলিভ অয়েল লাগিয়ে নিতে পারেন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে।

২. ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে অ্যালোভেরা জেলের সঙ্গে লেবুর রস ও গোলাপজল মিশিয়ে ত্বকে লাগান। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।

৩. ২ চা চামচ বেসনের সঙ্গে ১ চিমটি হলুদের গুঁড়া মেশান। পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকের কালচে দাগ দূর করবে এই ফেসপ্যাক।

৪. ত্বকের বলিরেখা দূর করতে কার্যকর চন্দনের এই ফেসপ্যাক। সমপরিমাণ চন্দনের গুঁড়া ও মুলতানি মাটির সঙ্গে ১ চা চামচ লেবুর রস ও ১ চা চামচ গোলাপজল মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৫. ২ চা চামচ টক দই, ১ চা চামচ আমলকীর পেস্ট ও আধা চা চামচ মধু মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি ভেতর থেকে পরিষ্কার করবে ত্বক।

আরএম-১৩/২৩/০৬ (লাইফস্টাইল ডেস্ক)