সৌন্দর্য্যের চাবিকাঠি আছে গোলাপ জলে

প্রকাশিতঃ জুলাই ১১, ২০১৯ আপডেটঃ ৩:৩১ অপরাহ্ন

সৌন্দর্য্যের চাবিকাঠিখানা আলগোছে লুকায়িত রয়েছে গোলাপ জলে। ত্বককে সুন্দর করে তুলতে এর জুড়ি নেই। বহু যুগ ধরে প্রসাধনীতে ব্যবহার হয়ে আসছে এই গোলাপ জল। শুধু ত্বকের যত্নেই নয়, গোলাপ জলের ব্যবহার করা হয় চুলকে সুন্দর করে তুলতেও।

১. গোলাপ জলের সঙ্গে মধু মিশিয়ে চুলে ব্যবহার করলে তা কন্ডিশনার হিসাবে দারুণ কার্যকরী। এক কাপ গোলাপ জল, সঙ্গে ৩ টেবিল চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই মিশ্রণ ব্যবহার করুন।

২. গোলাপজল ও গ্লিসারিনের মিশ্রণও চুলকে করে তোলে নরম, কোমল। এক চামচ গোলাপ জলের সঙ্গে চার-পাঁচ ফোঁটা গ্লিসারিন মিশিয়ে প্যাক তৈরি করে নিন। চুল শ্যাম্পু করে তোয়ালে দিয়ে মুছে গোলাপ জল ও গ্লিসারিনের মিশ্রণটি লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে চুল ধুয়ে নিলেই তফাতটা বুঝতে পারবেন। মাসে তিনবার অন্তত এই প্যাক ব্যবহার করুন।

৩. গোলাপ জল ও অ্যালোভেরার রস মিশিয়ে দারুণ হেয়ারপ্যাক তৈরি করা যায়। চুলের রুক্ষতা দূর করতে যা অব্যর্থ। একটা পাত্রে সমপরিমাণ গোলাপ জল ও অ্যালোভেরার রস নিন। ভালোভাবে মিশিয়ে স্ক্যাল্পে ও চুলে লাগান। মিনিট ৪০ মতো রেখে ধুয়ে ফেলুন। মাসখানেক সপ্তাহে দু’বার এটা ব্যবহার করুন। চুল প্রাণবন্ত হবেই।

আরএম-০৮/১১/০৭ (লাইফস্টাইল ডেস্ক)