আরশোলার যন্ত্রণায় বিরক্ত? জেনে নিন, আরশোলা তাড়ানোর সহজ উপায়

আরশোলার

বাড়িতে আরশোলা (cockroach) উপদ্রব হলে অনেকে ব্যবহার করেন পেস্ট কন্ট্রোল। তবে শুরুতেই এতটা বিচলিত হয়ে পড়ার কিছু নেই। কিছু ঘরোয়া উপায়েই আরশোলা সমস্যার সমাধান হতে পারে ।
যেভাবে তাড়াবেন আরশোলা:

১. তেজপাতার গন্ধ আরশোলা (cockroach) সহ্য করতে পারে না। ফলে যেখানে তেজপাতা থাকে সেখানে আরশোলাও থাকে না। তাই যেখানে আরশোলার আনাগোনা বেশি সেখানে তেজপাতা ছিঁড়ে ফেলে রাখুন।

২. গায়ে মাখার সাবান ও জল মিশিয়ে সাবান জল মিশ্রণ তৈরি করুন। ঘরের কোণে এই জল স্প্রে করে দিন।

৩. এক বালতি জলে দুই কাপ অ্যামোনিয়া গুলে নিন। এই জল দিয়ে রান্নাঘর ও শৌচাগার ধুইয়ে নিন। আরশোলা পালাবে।

৪. বেকিং সোডা ও চিনি মিশিয়ে যদি ঘরের কোনও কোণে মিশ্রণটি ছড়িয়ে দেন তাহলে তা কাজে দেয়। আরশোলা এই মিশ্রণটি খেলেই মারা যায়।

৫. ময়দা ও বোরিক অ্যাসিড মেখে একটা মণ্ড তৈরি করে নিন। এর ছোট ছোট লেচি কেটে ঘরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রাখুন। এই লেচিতে মুখ দিলেই আরশোলা খতম।

৬. গোলমরিচ, পেঁয়াজ, রসুন এই তিন উপকরণ এক সঙ্গে পেস্ট বানিয়ে নিন। এবার এক লিটার জলে ভাল করে গুলে নিন। ঘরের আনাচকানাচে এই জল স্প্রে করলেও নিশ্চিহ্ন হবে আরশোলার বংশ।

৭. একটি টিনের কৌটোয় কাটা শশা ভরে মুখ খুলে রেখে দিন। আরশোলা চলে যাবে। তবে খুব বেশি দিন রাখবেন না যেন, তাতে মাছির উপদ্রব শুরু হবে।

৮. ওয়াশিং মেশিনের জন্য গুঁড়ো সাবান ব্যবহার করা হয়। এই গুঁড়ো সাবানে ব্লিচ থাকে যা আরশোলা তাড়াতে সাহায্য করে। গুঁড়ো সাবান জলে গুলে স্প্রে করুন।

৯. লিস্টারিন, জল ও বাসন ধোয়ার তরল সাবান এই তিনটি উপকরণ জলে মিশিয়ে ঘরের চারিদিকে স্প্রে করে দিন।

আরএম-০৫/২৩/০৮ (লাইফস্টাইল ডেস্ক)