মুখের কালো দাগ দূর করতে রাতে করুন এই কাজটি

মুখের কালো

মুখের কালো দাগ সৌন্দর্য নষ্ট করে। নানা কারণে মুখে দাগ পড়ে। আর একবার দাগ পড়ে গেলে এর থেকে সহজে মুক্তি পাওয়া সম্ভব হয় না। আবার অনেকেই ব্যস্ততার কারণে সঠিক ভাবে এর যত্নও নিতে পারেন না।
তাই ব্যস্ততার মাঝে শুধুমাত্র রাতে একটু সময় নিয়ে মেনে চলুন একটি উপায়। এতেই পেয়ে যাবেন মুখের কালো দাগ থেকে মুক্তি। চলুন তবে জেনে নেয়া যাক উপায়টি-

কি ব্যবহার করবেন?

মুখের দাগ দূর করতে ব্যবহার করুন লেবু। একটু লক্ষ্য করলেই দেখবেন, অনেক অ্যান্টি স্পট ফেয়ারনেস ক্রিমে লেবুর কথা বলা থাকে। এর কারণ হলো, লেবু প্রাকৃতিক ব্লিচ হিসাবে কাজ করে। তবে লেবুর এই রূপচর্চাটি কেবল রাতের বেলায় করতে হবে। কারণ রাতে সূর্যের আলো থাকে না। তাই রাতে এই রূপচর্চাটি করলে সূর্যের আলো বা গরমে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না। তাছাড়া ত্বক সম্পূর্ণ ৮ থেকে ১০ ঘণ্টা সময় পায় দাগ দূর করার জন্য।

ব্যবহার পদ্ধতি

এর জন্য আপনি দুটি পদ্ধতি অবলম্বন করতে পারেন। চলুন জেনে নেয়া যাক-

> যদি আপনার ত্বক স্বাভাবিক হয়ে থাকে, তাহলে মাত্র ৫ মিনিটই যথেষ্ট এই কাজটির জন্য। প্রথমে মুখ ফেসওয়াশ দিয়ে ধুয়ে তোয়ালে দিয়ে মুছে নিন। যদি স্বাভাবিক বা তৈলাক্ত ত্বক হয়, তাহলে তাজা পাকা লেবুর রস (যে লেবু পেকে হলদে হয়ে গেছে, অর্থাৎ লেমন) সরাসরি মুখের কালো দাগে লাগিয়ে নিন। লেবুর রসের সঙ্গে সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন। তারপর শুকাতে দিন। এভাবে লেবুর রস মুখে নিয়েই ঘুমিয়ে যান। এতে স্বাভাবিক বা তৈলাক্ত ত্বকে কোন সমস্যা হবে না। সকালে ঠাণ্ডা পানি দিয়ে মুখ মুছে নিন।

> আর যদি শুষ্ক বা সেনসিটিভ ত্বক হয়ে থাকে, তাহলে সময় লাগবে ৩০ মিনিট। এক্ষেত্রে পাকা লেবুর সঙ্গে মুলতানি মাটি ও মধু মিশিয়ে নিন। ভালোভাবে মুখ ধুয়ে মিশ্রণটি মুখে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের কালো দাগ মিলিয়ে যাবে।

টিপস

ত্বকে লেবুর রস দেয়ার পর যদি কোনো রকম অস্বস্তি অনুভব করেন, তাহলে অবিলম্বে মুখে ধুয়ে ফেলুন এবং পুনরায় ব্যবহার করবেন না।

আরএম-২০/১০/০৯ (লাইফস্টাইল ডেস্ক)