ট্যান দূর করার পাঁচটি উপায়

ট্যান দূর

রোজ রোদে বেরিয়ে বেরিয়ে ট্যান ত্বকে ট্যান পড়ে গেছে? অথবা আপনার মুখটা কি হাত-পায়ের রং থেকে একটু বেশী কালচে? কিংবা শরীরের কোন বিশেষ অঙ্গের কালো দাগ নিয়ে কি আপনার সমস্যায় শেষ নেই? তাহলে আপনার এই সমস্যার সমাধান দিলাম আমরা।

আরে না না চিন্তা নেই , পার্লারে গিয়ে অনেক টাকা খরচ করে কোন বিউটি ট্রিটমেন্ট করাতে হবে না। ঘরে বসেই ত্বকের দীর্ঘদিন ধরে পড়ে থাকা ট্যান দূর করতে পারবেন এবার অনাহাসে। এমনই ৫টি উপাদানের খোঁজ নিয়ে এলাম আজ আমরা। যা নিয়মিত ব্যবহার করে আপনি পাবেন নিখুঁত, উজ্জ্বল ফর্সা ত্বক।

লেবু:

লেবু ত্বকের কালো দাগ ছোপ দূর করতে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। তুলোর সাঙ্গে লেবুর রস মাখিয়ে নিন, তারপর কালো দাগের উপর ৫ মিনিট ধরে ঘষুন। তারপর ঠাণ্ডা জল দিয়ে মুখটা ধুয়ে নিন। এছাড়া লেমন মাস্কও ব্যবহার করতে পারেন । এই মাস্ক সপ্তাহে ৩ থেকে ৪ বার ব্যবহারে উপকার পাবেন। তবে মুখে বা শরীরের অন্য কোথাও লেবু মাখার পর সরাসরি সূর্যের আলোতে বেরােনো যাবে না।

অ্যালোভেরা:

কেবল ব্রণ কমাতেই নয়, ত্বকের কালো দাগছোপ দূর করতেও অ্যালোভেরা জুড়ি মেলা ভার। প্রথমে অ্যালোভেরা জেল বের করে নিন, তারপর আক্রান্ত স্থানে মাখুন আলতো হাতে। এমন ভাবে ম্যাসাজ করুন যেন অ্যালোভেরা জেল ত্বক একদম শুষে নেয়। কয়েক ঘণ্টা কমপক্ষে ত্বকে রাখুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন৷

পেঁপে:

পাকা পেঁপে হল কালো দাগ দূর করার আরেকটি হাতিয়ার। সম্পূর্ণ পাকা এক টুকরো পেঁপে নিন, তারপর কালচে জায়গায় ভালো করে ঘষুন। আধা ঘণ্টা রাখুন, তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ থেকে ৪ বার এই মাস্ক ব্যবহার করুন। পেঁপেতে থাকা প্যাপিন মরা কোষ দূর করে ত্বকের রঙ উজ্জ্বল করে তোলে।

পেয়াঁজ:

অবাক হচ্ছেন? তাহলে জেনে রাখুন, বয়স জনিত কালো ছোপ দূর করতে পেয়াঁজ দারুণ কার্যকরী। এক টুকরো পেয়াঁজ নিয়ে কালচে স্থানে ৫ মিনিট ধরে ঘষুন । তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে রোজ ব্যবহার করুন।

কলা ও লেবুর মাস্ক:

পাকা কলা ও লেবু মিশিয়ে (একটা কলা ও একটা লেবু অনুপাতে) মসৃণ পেস্ট তৈরি করুন। এই পেস্ট মুখে, গলায়, হাতে, পায়ে যে কোন জায়গায় ব্যবহার করতে পারে। ১৫ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। রোজ এই মাস্ক লাগালে দারুণ ফল পাবেন।

তাহলে আর চিন্তা কি? উপরের যে কোনও একটা উপায় অবলম্বন করুন৷

আরএম-২০/১৫/০৯ (লাইফস্টাইল ডেস্ক)