মিথ্যা বললে তা জানার উপায়

মিথ্যা বললে

আপনার সামনে দাঁড়িয়ে থাকা একজন ব্যক্তি আপনার সাথে কথা বলছে। মানুষটি অপনাকে যে কথাগুলো বলছে তা বাস্তবে মেলে না, কোনভাবেই। তখন আপনি একটু হলেও বুঝতে পারছেন তিনি আপনাকে মিথ্যা কথা বলছে। কিন্তু তাকে বলা ত আর যায় না যে, আপনি মিথ্যা কথা বলছেন।

সে তো সত্যি কথাও বলতে পারে। তাহলে আপনি কিভাবে নিশ্চিত হবেন যে ঐ লোকটি সত্যিই আপনাকে মিথ্যা কথা বলছে কি না। আর একজন মানুষ মিথ্যা বললে আদৌ কী বোঝা সম্ভব। হ্যাঁ সম্ভব। আমাদের আশে পাশে অনেক মানুষই আছেন যারা হরহামেহশাই মিথ্যা বলে চালিয়ে যাচ্ছেন তাদের জীবন। মিথ্যা কথা বললে বোঝা যায়।

আসুন জেনে নেই কিছু লক্ষণ যা দেখলে বুঝবেন সে মিথ্যা বলছে –

১। মিথ্যে কথা বললে, আপনি তার গলার স্বরে বুঝতে পারবেন। কারও কথা বলার সময় যদি গলার স্বর খুব ওঠা নামা করে, তাহলে বুঝবেন, সে আপনার সাথে মিথ্যা কথা বলছে।

২। আপনার সামনের মানুষের শারীরিক অবস্থা দেখেও আপনি বুঝতে পারবেন, যে সেই মানুষটি মিথ্যা কথা বলছে কি না। সাধারণত, মিথ্যা কথা বলার সময় মানুষের মাথা অনেক বেশি নড়াচড়া করে।

৩। মিথ্যা কথা ধরার জন্য সামনের মানুষের চোখের দিকে তাকান। চোখ কিন্তু সত্যি কথা বোঝে আবার মিথ্যা কথাও বোঝে। মিথ্যা কথা বলার সময় মানুষ, চোখে চোখ রেখে কথা বলতে পারে না।

৪। যখন কোনো মানুষ আপনার প্রশ্নের উত্তর দেবার সময় একটা লম্বা শ্বাস নিয়ে কথা বলা শুরু করে, তখন জানবেন, সে মিথ্যা কথা বলছে। কারণ, সত্যি কথা সহজাত ছন্দে আসে। আর মিথ্যা বলার জন্য চিন্তা করে নিতে হয়।

আরএম-৩৫/২২/০৯ (লাইফস্টাইল ডেস্ক)