সুস্বাদু খাবার রান্না করতে পেঁয়াজ লাগে না

প্রকাশিতঃ অক্টোবর ৩, ২০১৯ আপডেটঃ ৫:১৪ অপরাহ্ন

রান্না একটা শিল্প। এই শিল্প ব্যক্তি বিশেষ পরিবর্তন হয়। একই রেসিপি কেউ বেশী মসলায় রান্না করে, কেউ অল্প মশলায় রান্না করেন, কেউবা প্রচলিত নিয়ম ভেঙে অতি প্রয়োজনীয় দুএকটি মশলা ছাড়াই ভালো রান্না করতে পারেন।

শোনা যায়, রান্নায় অতি প্রয়োজনীয় পেঁয়াজ। তবে অনেকেই পেঁয়াজ ছাড়া রান্না করেন। বিভিন্ন ধর্মাবলম্বী মানুষের সঙ্গে যোগাযোগ করে দেখা গেছে কেউ কেউ সারাজীবনে পেঁয়াজ খাননি এবং যারা পেঁয়াজ খান তাদের স্পর্শ থেকে দূরে থেকেছেন।

পেঁয়াজ ছাড়া সুস্বাদু বিরিয়ানিও রান্না করা যায়। অনেক নিরামিষভোজী মানুষ পেঁয়াজ খান না। পেঁয়াজের বিকল্প হিসেবে বেশ কিছু সবজি ব্যবহার করা যায়। ইদানীং হোটেলগুলোতেও দেখা যায় পেঁয়াজ ও শসার বিকল্প হিসেবে সালাদ হিসেবে পেঁপে ব্যবহার করতে।

ব্যক্তি জীবনে আমরা অধিকাংশ ভাজিতে পেঁয়াজ ব্যবহার করি। কিন্তু দেখা গেছে কিছু কিছু ভাজির সঙ্গে পেঁয়াজ বেমানান। যেকোনো মচমচে ভাজিকে পেঁয়াজের থেকে রসুনের ব্যবহার আরও স্বাদ বাড়ায়।

রান্নায় মশলার ব্যবহার অধিকাংশ প্রচলিত নিয়ম অনুস্মরণ করে হয়। তবে অনেকেই অভিজ্ঞতার জন্য অনেক সময় নিয়ম ভাঙেন, দেখা যায় তখন আচমকা সুস্বাদু খাবারের দেখা পেয়ে যান।

আরএম-১৮/০৩/১০ (লাইফস্টাইল ডেস্ক)