বয়সের চেয়ে বয়স্ক দেখানোর কারণ

প্রকাশিতঃ অক্টোবর ৩, ২০১৯ আপডেটঃ ৫:২৫ অপরাহ্ন

ভুল মেইকআপ, ভুল পোশাক বা আনুষঙ্গিক কারণে দেখতে বয়স্ক মনে হতে পারে।

পোশাক ও সাজে একটু সাবধানী হলে এই সমস্যা এড়ানো সম্ভব।

জীবন-যাপন বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বয়স বেশি লাগার কারণ ও তার সমাধান সম্পর্কে বিভিন্না রূপবিশেষজ্ঞদের দেওয়া পরামর্শগুলো নিয়েই এই আয়োজন।

মাপ মতো পোশাক না পরা: দেখতে খুব বেশি ভারী না হলে ঢিলেঢালা পোশাক পরা ঠিক নয়। শরীরের মাপ মতো পোশাক পরা হলে দেখতে ভালো লাগে।

এমি অ্যাওয়ার্ডের জন্য মনোনীত সেলিব্রেটি স্টাইলিস্ট কেমাল হ্যারিসের মতে, “সামান্য ফিটিং পোশাকে দেখতে তরুণ ও চিকন লাগে। তাই শরীরের মাপ মতো পোশাক কিনে বা বানিয়ে পরা উচিত।”

পিচ রংয়ের নেইল পলিশ: পিচ বা গোলাপি রংয়ের নেইল পলিশ ব্যবহারে হাত দেখতে বয়স্ক লাগে বলে জানান, ‘জিন্সুন নেইল লাকুয়ের’য়ের  প্রতিষ্ঠাতা জিন সুন চই। হাতের নখ মাঝারি ডিম্বাকৃতি বা গোলাকার করে কাটা হলে দেখতে সুন্দর লাগে।

সবকিছু মিল করে পরা: ব্যাগ, জুতা, বেল্ট ইত্যাদি একই রংয়ের হলে দেখতে নির্জীব লাগে বলে জানান, নিউ ইয়র্কের রূপবিশেষজ্ঞ হান্না ডেলি।

তিনি আরও বলেন, “মাথা থেকে পা পর্যন্ত মিল করে পোশাক ও আনুষঙ্গিক বিষয় তারুণ্য ফোটাতে চাইলেও তা আসলে দেখতে বয়স্কদের মত লাগে। একই রংয়ের সব কিছু ব্যবহার না করে একই রংয়ের নানা মনোক্রম যেমন- লাল, গোলাপি ইত্যাদি ব্যবহার করতে পারেন।”

ত্বকে অতিরিক্ত পরিষ্কার করা: ‘তেল’ শুনলেই চিটচিটে মনে হতে পারে। তবে মুখের তেল দূর করতে ত্বকে ক্ষতিকারক ও কঠিন প্রসাধনী ব্যবহার করা হলে তা ত্বককে শুষ্ক করে ফেলে। ত্বক পরিষ্কার করতে কম উপাদান যুক্ত পরিষ্কারক ব্যবহার করতে হবে। এটা ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বককে টানটান ও আর্দ্র রাখবে।

খুঁত ঢাকতে ফাউন্ডেশন: ত্বকের খুঁত ঢাকতে সবাই চায়। তাই বলে ভারী মেইকআপ বলিরেখা ও ভাঁজকে বেশি ফুটিয়ে তোলে এবং ত্বক দেখতে মলিন লাগে। কেবল হাইলাইটার ব্যবহার করে গাল ও ভ্রুয়ের হাড় স্পষ্ট করে তোলা যায়।

ব্লাশ খুব বেশি নিচে ব্যবহার করা: নানান রকমের টিউটোরিয়াল দেখে গালে ব্লাশ ব্যবহার করার পদ্ধতি শিখলেও সবসময় তা কাজে দেয় না।

মিডিয়ামব্লন্ড ডটকমের প্রতিষ্ঠাতা জেনেভাইভ মন্সমা বলেন, “বয়স বাড়ার সঙ্গে গাল অনেকটা ঝুলে পড়ে এবং দেখতে নাশপাতির মতো লাগে। তাই তখন কেবল গাল ভরে ব্লাশ ব্যবহার করা হলে দেখতে ভালো লাগে না।

এক্ষেত্রে গালের ওপরের অংশে চোখের এক ইঞ্চি নিচে যেখান থেকে মূলত গালের ফোলাভাব শুরু হয়েছে সেখানে ব্লাশ ব্যবহার করার পরামর্শ দেন, তিনি।

পর্যাপ্ত ঘুম না হওয়া: অনেকেই কম ঘুমানোকে খুব সাধারণভাবে গ্রহণ করেছেন। এতে মানসিক চাপ এবং ওজন বৃদ্ধি পায়। এছাড়াও ঘুমের আরও প্রয়োজনীয়তা আছে। যেমন- ঘুম চক্র শরীরের হরমোন বাড়ায়। যা কোষের ক্ষয় পূরণ ও পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। শোবার সময় স্থির করা এবং ঘুমানোর আগের প্রস্তুতি ভালো ঘুমে সহায়তা করে। এভাবে ঘুম না হলে ল্যাভেন্ডার তেল ব্যবহার করতে পারেন।

গবেষণায় দেখা গেছে এই তেল শরীর ও মনকে শান্ত রাখে এবং ভালো ঘুমে সহায়তা করে।

আরএম-২০/০৩/১০ (লাইফস্টাইল ডেস্ক)