দেখে নিন কীভাবে ঘুমিয়েও কমাবেন আপনার ওজন!

দেখে নিন কীভাবে

এখানকার সময়ে সবাই চায় ‘স্লিম ট্রিম’ ফিগার। তার জন্য কতই না উদ্যোগ। সকলেই চায় চটজলদি ওজন কমাতে। জানেন কি শুধু ঘুমিয়েও ওজন কমানো যায়। অবাক লাগলেও এটাই সত্যি। এবার দেখে নেওয়া যাক ঘুমিয়ে ওজন কমানোর জন্য কী করতে হয়।

দ্রুত ওজন কমানোর জন্য ডায়েটের নানা পরিবর্তন কিংবা শরীরচর্চা সবই আমরা জানি। এগুলি নতুন কিছু নয়। কিন্তু ঘুমিয়ে ঘুমিয়েও ক্যালোরি পোড়ানো সম্ভব। তাতে বেশ খানিকটাই ওজন কমানো যায়। কি বিশ্বাস হচ্ছে না তো? আসুন জেনে নেওয়া যাক ঘুমিয়ে ঘুমিয়েও ওজন কমানোর আশ্চর্য পদ্ধতির কথা।

১) রাতে কাজ থেকে ফেরার পর শরীরচর্চা করতে পারলে খাবার পরিপাকের হার বৃদ্ধি পায়। এর ফলে রাতে ঘুমানোর সময় বেশি ক্যালোরি পোড়ে। যা ওজন কমাতে সহায়তা করে।

২) পরিবেশের যা উষ্ণতা তার চেয়ে ৪-৫ ডিগ্রী কম উষ্ণতার ঘরে ঘুমালে ক্যালোরি বেশি পোড়ে বলেই গবেষণায় প্রকাশ। ফলে ঠান্ডা ঘরে ঘুমালে বেশ কিছুটা ওজন কমে বলেই জানিয়েছেন গবেষকেরা।

৩) রাতে ঘুমোতে যাওয়ার আগে পর্যাপ্ত পরিমাণে ঠান্ডা জলে স্নান করুন ও জল পান করুন। এতে শরীরের অত্যাধিক মেদ কমে যায়।

৪) খাবারে নুন যতটা সম্ভব কম ব্যবহার করুন। কারণ নুনে থাকা সোডিয়াম রাতে ঘুমের মধ্যে আমাদের খাবার হজম করতে বাধা দেয়। ফলে সহজে খাবার হজম হয় না। তাই সোডিয়াম বিহীন বা কম সোডিয়ামের খাবার খেলে তা রাতে হজম দ্রুত হয়। তাতে ক্যালোরি পোড়ে। যা ওজন কমাতে সহায়তা করে।

আরএম-০৫/০৪/১০ (লাইফস্টাইল ডেস্ক)