হাতের কোমলতায় অ্যালোভেরার স্ক্রাব

হাতের কোমলতায়

আবহাওয়া ধীরে ধীরে পরিবর্তন হওয়ার সাথে পরিবর্তন দেখা দিতে শুরু করে ত্বকের ধরনেও। নিয়মিত ত্বকের যত্ন নেওয়া হলেও হাত ও পায়ের প্রতি খুব একটা খেয়াল রাখা হয় না। এতে করে আবহাওয়া পরিবর্তনে হাত ও পায়ের ত্বকে বড় ধরনের পরিবর্তন দেখা দেয়।

অনেকেই হাত ও পায়ের ত্বকের যত্নে মুখের ত্বকের জন্য ব্যবহৃত লোশন বা ময়েশ্চারাইজার ব্যবহার করেন। কিন্তু এটা মনে রাখা প্রয়োজন যে, মুখের ত্বক ও হাত-পায়ের ত্বকের মাঝে বিস্তর ফারাক রয়েছে। তাই হাত ও পায়ের যত্নে ভিন্ন ও বিশেষ উপাদান ভিন্ন উপায়ে ব্যবহার করা দরকার।

যেহেতু ঘরের একদম সাধারণ কাজ থেকে শুরু করে সকল কাজেই হাতের ব্যবহার প্রয়োজন, তাই তুলনামূলক হাতের ত্বকের যত্নও প্রয়োজন কিছুটা বেশি। আবহাওয়াজনিত শুষ্কতা তো বটেই। সারাদিনের কাজ ও পানি নাড়াচাড়ার ফলে হাতের ত্বক নিষ্প্রাণ হয়ে পড়ে। সেক্ষেত্রে একইসাথে হাতের ত্বক পরিষ্কার করতে এবং কোমল রাখতে ব্যবহার করতে হবে অ্যালোভেরা জেলের তৈরি স্ক্রাব।

অ্যালোভেরা জেলের স্ক্রাব তৈরিতে কী কী প্রয়োজন হবে?

ঘরেই এই স্ক্রাবটি তৈরি করা যাবে কয়েকটি সহজলভ্য উপাদান ব্যবহারে। স্ক্রাবটি প্রস্তুতের জন্য দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক টেবিল চামচ মধু, দুই টেবিল চামচ ব্রাউন সুগার, এক চা চামচ অলিভ অয়েল ও দুই টেবিল চামচ ওটস প্রয়োজন হবে।

কীভাবে স্ক্রাবটি তৈরি করতে হবে?

অ্যালোভেরা পাতার জেল চামচের সাহায্যে উঠিয়ে একটি কাঁচের পাত্রে রাখতে হবে এবং থেতলে নিতে হবে। এতে প্রথমে মধু যোগ করতে হবে। পরবর্তীতে অলিভ অয়েল যোগ করে ব্লেন্ড করে নিতে হবে। এই মিশ্রণে এভাবে ওটস গুঁড়া মিশিয়ে সবশেষে ব্রাউন সুগার মেশাতে হবে। খেয়াল রাখতে হবে চিনির দানাগুলো যেন গলে না যায়।

এবারে তৈরিকৃত এই স্ক্রাবটি দুই হাতে ভালোভাবে স্ক্রাব করে নিতে হবে এবং ১০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানিতে ধুয়ে নিতে হবে। ভালো ফলাফল পেতে প্রতি সপ্তাহে অন্তত দুই দিন এই স্ক্রাবটি ব্যবহার করতে হবে।

আরএম-১৬/০৭/১০ (লাইফস্টাইল ডেস্ক)