ধরে রাখুন শরীর ও ত্বকের সৌন্দর্য

প্রকাশিতঃ অক্টোবর ৭, ২০১৯ আপডেটঃ ৫:২৭ অপরাহ্ন

ত্রিশ পেরোতেই বয়সের ছাপ পড়ে আমাদের ত্বকে, শরীরও যেন ভাঙতে শুরু করে। বয়স বাড়লেও আমরা চাইলেই ত্বক ও ফিগারের সৌন্দর্য দীর্ঘদিন ধরে রাখতে পারি খাদ্যাভাস ঠিক রেখে। আর এজন্য প্রয়োজন এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার।

বিভিন্ন প্রকার ফলমূল শাকসবজি ও অন্যান্য খাবারে এন্টিঅক্সিডেন্ট পাওয়া। এই এন্টিঅক্সিডেন্ট যুক্ত খাবারগুলো আমাদের ক্যান্সার, হৃদরোগ, পারকিনসন, আলযেইমার রোগ হওয়ার ঝুঁকিও অনেক কমিয়ে দেয়।

এন্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ খাবারে উচ্চ মাত্রায় ফাইবার থাকে এছাড়া অধিক মাত্রায় ভিটামিন ও মিনারেল আছে কিন্তু চর্বি এবং কলেস্ট্রলের মাত্রা থাকে কম।

আসুন দেখে নেই কোন কোন খাবারে বেশি মাত্রায় এন্টিঅক্সিডেন্ট পাওয়া যায়:

ভিটামিন সি: ভিটামিন সি খুব ভালো এন্টিঅক্সিডেন্ট, বিভিন্ন প্রকার Berries (ব্লুবেরি, স্ট্রবেরি, ব্লাকবেরি)। এছাড়া সবুজ শাকসবজি, টমেটো, ব্রকলি, আনারস, আম, পেয়ারা, পেঁপে, গোল মরিচ।

ভিটামিন ই: ভেজিটেবল অয়েল যেমন অলিভ অয়েল, সয়াবিন অয়েল, কর্ন অয়েল, কুটন সিড অয়েল, সানফ্লওয়ার অয়েল। এছারা বাদাম, গম, মিষ্টি আলু এবং অন্যান্য গাঢ় সবুজ শাকসবজি।

সেলেনিয়াম (Selenium): মুরগি, ডিম, রসুন, মাছ, পেঁয়াজ, সামুদ্রিক মাছ এছাড়া অন্যান্য বেশিরভাগ শাকসবজিতে সেলেনিয়াম পাওয়া যায়।

বেটা ক্যারোটিন (Beta carotene): বিভিন্ন প্রকার কমলালেবু, লাল,হলুদ, সবুজ শাকসবজি ও ফলমূল যেমন ব্রকলি, মিষ্টি আলু, লাল মরিচ, হলুদ মরিচ, গাজর, আম।

আরএম-৩৮/০৭/১০ (লাইফস্টাইল ডেস্ক)