সঙ্গীর সঙ্গে আপনার সম্পর্কটি বিষিয়ে উঠছে বুঝবেন যেভাবে

সঙ্গীর সঙ্গে

প্রত্যেকটি সম্পর্ক সম্পূর্ণ অচেনা কিছু মানুষকে জীবনের অংশ করে তোলে। সম্পর্ক একটি উপলব্ধি। কখন যে মানুষগুলো নিজের অস্তিত্বের অংশ হয়ে যায় তা বোঝা মুশকিল।

ঠিক একইভাবে আবার কিভাবে নষ্ট হবে তাও বলা যায় না। তবে এমন কিছু সম্পর্ক আছে যে সম্পর্কে দুজনেই অসুখী। কিন্তু বুঝে ওঠা সম্ভব হয় না কি করা উচিত। তবে সম্পর্ক যদি অসুস্থ হয়ে উঠে সেখান থেকে সরে দাঁড়ানো ভালো। চলুন তবে জেনে নেয়া যাক কি কি লক্ষণ দেখে বোঝা যাবে আপনার সম্পর্কটি বিষিয়ে উঠেছে-

সঙ্গী বাড়িতে থাকলে স্বাচ্ছন্দ্যবোধ করেন না

স্বামী-স্ত্রী পরস্পরের সান্নিধ্যে স্বাচ্ছন্দ্যবোধ করবেন, এটাই স্বাভাবিক। কিন্তু তেমন যদি না হয়, তাহলে ধরে নিতে পারেন সম্পর্কে ভাঙন ধরতে শুরু করে দিয়েছে। পরস্পরের সঙ্গে ভালো করে কথা না বলা, সংসারের কাজ ভাগ করে না নেয়া, যৌনজীবন একেবারেই না থাকা, এসব আসলে তারই লক্ষণ। অনেক সময় অবশ্য কাজের চাপেও স্বামী-স্ত্রী পরস্পরকে সময় দিতে পারেন না, কিন্তু একটানা এই পরিস্থিতি চলতে থাকলে তা নিশ্চিতভাবেই গুরুতর সমস্যারই ইঙ্গিত।

সঙ্গীর সঙ্গ বিরক্ত লাগে

সঙ্গীর কাছাকাছি থাকলে কি আপনি খুশি হয়ে উঠতে পারেন না? বরং ক্লান্তি আর বিরক্তিবোধই বেশি হয়, সারাক্ষণ সতর্ক থাকতে হয়। সেক্ষেত্রে ধরে নিতে পারেন, একটা নেতিবাচক সম্পর্কে রয়েছেন আপনি।

সঙ্গী সারাক্ষণ আপনার সমালোচনা করেন

যেকোনো কাজে প্রশংসা করা দূরে থাক, আপনার সব কাজই তিনি খাটো করে দেখান, স্বার্থপরের মতো আচরণ করেন। সেক্ষেত্রে সাবধান হওয়ার সময় হয়েছে।

তিনি মানিয়ে নেয়ার চেষ্টা করেন না

ঝগড়াঝাঁটি সব সম্পর্কেই হয়। আবার দু’জন মিলে চেষ্টা থাকে তা মানিয়ে নেয়ার। কিন্তু সম্পর্ক যদি স্বাভাবিক পথে না চলে, তাহলে একপক্ষ মিটমাটের চেষ্টা করলেও অপর পক্ষ গোঁ ধরে থাকেন। ফলে সম্পর্কে স্থায়ী একটা সমস্যা থেকেই যায়।

হিংসা, গালিগালাজ

সারাক্ষণ অপমানকর কথাবার্তা, গায়ে হাত তোলার মতো ঘটনা ঘটার অর্থ সম্পর্কটা বিষিয়ে গেছে। অপেক্ষা না করে আত্মীয় ও বন্ধুদের সাহায্য নিন।

আরএম-২২/১৫/১০ (লাইফস্টাইল ডেস্ক)