ব্রণের দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গুঁড়া দুধের ম্যাজিক

ব্রণের দাগ

অসহ্যকর ব্রণের দাগ থেকে রক্ষা পেতে কত কিছুই না করছেন। অনেক মূল্যেও নিশ্চয় কিনছেন প্রসাধনী? কিন্তু তাতে হিতে বিপরীতই বেশি হয়। তাই আর নয় বাইরের প্রসাধনী, এবার ঘরেই মিলবে এর সমাধান।

ব্রণের দাগ দূর করার পাশাপাশি ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা আনতে গুঁড়া দুধের প্যাক সত্যি খুবই কার্যকরী। তাই দেরি না করে গুঁড়া দুধের কয়েকটি সহজ প্যাক বানিয়ে নিতে পারেন বাসায়ই। চলুন তবে জেনে নেয়া যাক গুঁড়া দুধের প্যাক তৈরি ও ব্যবহার পদ্ধতি-

> একটি বাটিতে ১ টেবিল চামচ বেসন, আধা চা চামচ গুঁড়া দুধ, একটি অ্যালোভেরা পাতার জেল, ১ চা চামচ টক দই, ১ চা চামচ লেবুর রস ও সামান্য পানি মিশিয়ে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। উজ্জ্বল ত্বক পেতে প্রতিদিন ব্যবহার করুন এই ফেসপ্যাক।

> ১ টেবিল চামচ ওটস ও ২ টেবিল চামচ গুঁড়া দুধের সঙ্গে প্রয়োজন মতো গোলাপজল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ২ মিনিট ম্যাসাজ করুন। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন। কোমল ত্বকের জন্য প্রতিদিন একবার ব্যবহার করুন এই প্যাক।

> সমপরিমাণ মুলতানি মাটি ও গুঁড়া দুধের সঙ্গে প্রয়োজন মতো গোলাপজল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করলে দূর হবে ব্রণের দাগ।

> ১ চা চামচ গুঁড়া দুধের সঙ্গে কয়েক ফোঁটা চন্দনের তেল ও পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে মসৃণ পেস্ট বানিয়ে নিন। ত্বকে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল ও সুন্দর।

আরএম-২০/১৬/১০ (লাইফস্টাইল ডেস্ক)