ব্যায়াম করার পর যে কাজ ভুলেও করবেন না

ব্যায়াম করার

স্বাস্থ্য সচেতনেরা এই দ্রুতগতির জীবনেও শরীরচর্চার জন্য সময় রাখেন। প্রচুর মানুষ দিনের শুরুতে বা শেষে কিছুটা হলেও জিমে সময় কাটান। তবে জিম করার পর এমনই একটি কাজ অনেকেই করেন, যার ফলে আপনার ত্বক ধীরে ধীরে নষ্ট হয়ে যাচ্ছে। ডার্মাটোলজিস্টের থেকে জেনে নিন, কী সেই কাজ-

জিমের পর ঘামে ভেজা চুল বশে আনতে অনেকেই হেয়ারস্প্রে, ড্রাই শ্যাম্পু ব্যবহার করেন। তবে তা মোটেই করা যাবে না! কেন ডার্মাটোলজিস্ট ডঃ ডেনডি ইঙ্গলম্যান জানান, ব্যায়ামের পর অনেকটা সময় আপনার শরীর উত্তপ্ত থাকে, চুলে ব্যবহার করা এসব পণ্য গলে মাথা থেকে আপনার মুখের ত্বকে এসে পড়বে এবং রোমকূপ আটকে দেবে।

হেয়ার স্প্রে যে শুধু রোমকূপ আটকে দেয় তা কিন্তু নয়। এসব পণ্য ব্যবহারে ব্রণ এবং চুলকানি হবারও সম্ভাবনা থাকে। রোমকূপ একবার আটকে গেলে তা পরিষ্কার করা কঠিন। এর থেকে খুবই সহজে ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস এবং ব্রণ হয়।

সুতরাং, চুল বশে আনার ইচ্ছে থাকলেও তার জন্য হেয়ারস্প্রে ব্যবহার করা যাবে না। এমনকি মেকআপ ব্যবহারের ক্ষেত্রেও সচেতন থাকতে হবে, জানান ডঃ ইঙ্গলম্যান। যদি নেহায়েতই মেকআপ ব্যবহার করতে হয়, তাহলে টিন্টেড ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

এছাড়াও আরো কিছু কাজ আছে যা ব্যায়ামের পর করা উচিত নয়, এগুলো হলো-

১) পানির বদলে স্পোর্টস ড্রিঙ্ক পান করা। এক ঘণ্টার ব্যায়ামের পর স্পোর্টস ড্রিঙ্ক বা এনার্জি ড্রিঙ্ক খাওয়ার আসলে কোন দরকারই পড়ে না।

২) ব্যায়াম শুরুর আগে স্ট্রেচিং এবং শেষে কুল ডাউন (শরীর ম্যাসাজ) না করা। এর ফলে পেশীতে টান পড়া ও শরীরে ব্যথা হবার সম্ভাবনা বাড়ে।

৩) ব্যায়ামের পর স্বাস্থ্যকর খাবার না খাওয়া। বেশী দেরি করে, বেশী দ্রুত বা অস্বাস্থ্যকর খাবার খাওয়াটা ব্যায়ামের উপকারিতা কমিয়ে দেয়। অনেকেই ব্যায়ামের দিন অতিরিক্ত খেয়ে ফেলেন, কেউবা আবার শাকসবজি ছাড়া অন্য কিছু খান না। কেউ কেউ স্মুদি বা এনার্জি বারের ওপর নির্ভর করেন। এর কোনোটাই করা যাবে না। বরং ব্যায়ামের পর দুই ঘন্টার মাঝে স্বাস্থ্যকর কিছু খাবার খেয়ে নিতে পারেন।

৪) ব্যায়ামের পর শরীরের ব্যথা কমাতে পেইনকিলার গ্রহণ করা। কোনো আঘাত না পেলে পেইনকিলার ব্যবহার উচিত নয়।

আরএম-১৯/১৭/১০ (লাইফস্টাইল ডেস্ক)