সাধারণ লবণ পানির অসাধারণ ব্যবহার

সাধারণ লবণ

শুনতে অদ্ভুত লাগছে নিশ্চয়! লবণ পানির ব্যবহার সম্পর্কে অনেকেরই অজানা। কিন্তু ঘরোয়া অনেক সমস্যার সমাধানই দেয় এই লবণ পানি। দেখা যায় অনেক জটিল সমস্যাগুলোও নিমিষেই দূর করে এই লবণ পানি।

চলুন তবে জেনে নেয়া যাক সাধারণ লবণ পানির অসাধারণ ব্যবহারগুলো সম্পর্কে-

দুধ নষ্ট হওয়া প্রতিরোধে

বেশিদিন দুধ রেখে দিলে তা পরবর্তীতে জ্বাল দেয়ার সময় ফেটে যায়। এই সমস্যা সমাধানে দুধে ১ চিমটি লবণ সামান্য পানিতে মিশিয়ে দিন। বেশ লম্বা সময় দুধ নষ্ট হবে না।

কেটে রাখা আপেল ও আলু তাজা রাখতে

আলু ও আপেল কেটে রাখলে বাদামী হয়ে যায় কিছুক্ষণের মধ্যেই। এক কাজ করুন, লবণ পানিতে ডুবিয়ে রাখুন। দেখবেন অনেকটা সময় বাদামী দাগ পড়ছে না।

সেদ্ধ ডিমের খোসা সহজে ছাড়াতে

ডিম সেদ্ধ করে খোসা ছাড়ানোর সময় সঠিকভাবে ছাড়ানো সম্ভব হয় না অনেক সময়। এই ঝামেলা থেকে মুক্তি পেতে চাইলে লবণ পানিতে ডিম সেদ্ধ করুন, খুব সহজেই সেদ্ধ ডিমের খোসা ছাড়িয়ে নিতে পারবেন।

ফ্রিজের দুর্গন্ধ দূর করতে

ফ্রিজ অনেক দুর্গন্ধ হয়ে গেছে? খুব সহজেই দূর করে দিতে পারবেন লবণ কুসুম গরম পানি দিয়ে ফ্রিজ ধুয়ে। এতে ফ্রিজের দুর্গন্ধ অনেকাংশেই দূর হয়ে যাবে এবং ফ্রিজে একধরণের তরতাজা ভাব চলে আসবে, খাবারেও গন্ধ হবে না।

এনামেলের পাত্র থেকে খাবারের দাগ তুলতে

লোহার জিনিসের উপরে এনামেলের প্রলেপ লাগানো থাকে যার ওপর খুব সহজেই দাগ পড়ে যায়। এই সমস্যা সমাধানে রাতে অর্ধেকটা পাত্র পানি দিয়ে ভরে এতে ১/৪ কাপ লবণ দিয়ে পুরো রাত রেখে দিন। সকালে উঠে পাত্রটি চুলায় দিয়ে পানি ফুটিয়ে নিন এবং পানি ফেলে সাধারণ ডিশ স্ক্রাবার দিয়ে আলতো ঘষেই তুলে ফেলতে পারবেন পোড়া দাগ।

চুলার উপরের তেলকালি দূর করতে

রান্নার সময় চুলার আশেপাশে এবং চুলার উপরে তেল মশলা পড়ে তেলতেল ভাব হতেই পারে। কিন্তু সমস্যা হচ্ছে এই তেল চিটচিটে ভাব সাবান পানি দিয়ে পুরোপুরি পরিষ্কার করা সম্ভব নয়। কুসুম গরম পানিতে লবণ গুলিয়ে একটি কাপড় ভিজিয়ে ভালো করে মুছে নিন। সমস্যার সমাধান।

দাঁত ব্যথা ও গলা ব্যথা দূর করতে

কুসুম গরম পানিতে লবণ গুলিয়ে তা দিয়ে গার্গল করে নিন। খুব দ্রুত দাঁতের ব্যথা ও ঠাণ্ডা লেগে গলার ব্যথা থেকে মুক্তি পেয়ে যাবেন খুব সহজেই।

কাপড় থেকে ঘামের দাগ দূর করতে

কাপড়ে ঘামের দাগ লেগে থাকলে তা দেখতে খুবই বাজে দেখায়। এই সমস্যা সমাধানে ১/৪ লিটার গরম পানিতে ৪ টেবিল চামচ লবণ গুলিয়ে তা দাগের উপর লাগিয়ে নিন স্পঞ্জ করে। এভাবে কয়েকবার করুন এবং শুকিয়ে গেলে কাপড়ে দাগ দেখতে পাবেন না।

আরএম-২২/১৩/১১ (লাইফস্টাইল ডেস্ক)