যে ৯ টি স্বভাব থাকলে কখনোই ধনী হতে পারবেন না

যে ৯ টি স্বভাব

পরিশ্রম ও অধ্যাবসায় থাকলে কোনো কাজই অসম্ভব নয়। কম-বেশি টাকা রোজগার সবাই করতে পারেন। তবে ধনবান হওয়াটাই গুরুত্বপূর্ণ। কিন্তু এক্ষেত্রেই সমস্যা দিগুণ।

রোজগার খারাপ না, তবুও সকল খরচ শেষে যেখানে হাতে মোটা অংকের টাকা থাকার কথা। সেখানে কোনো ভাবেই যেন তা থাকছে না। যা বাধা হয়ে দাঁড়াচ্ছে আপনার ধনী হওয়ার পথে। কীভাবে এই দশা কাটিয়ে ছন্দে ফিরবে আপনার পকেট ও ব্যাঙ্ক ব্যালান্স? এজন্য সবার আগে নিজেকে নিয়ে ভাবুন। নিজের কিছু স্বভাবই এর জন্য দায়ী নয় তো? চলুন তবে জেনে নেয়া যাক সেই স্বভাবগুলো সম্পর্কে যা আপনার ধনী না হওয়ার কারণ-

বিনিয়োগ

বেশ কিছুদিন রোজগার করা শুরু করলেও এখনো আপনি কোনো কিছুতে বিনিয়োগ করেননি।

কাজের বদলে টাকা

আপনি নিজের কাজটুকু করেই থেমে যান। তার ভিত্তিতে টাকা রোজগার করতে চান। আর যারা ধনী তারা জানেন কোথায় কতটুকু খাটলে বেশি রোজগার হবে। সবকিছু বুঝে নিয়ে তবেই পা বাড়ান।

আয়ের গুরুত্ব

আপনি কীভাবে সঞ্চয় করবেন সেটা নিয়ে বেশি ভাবেন, কীভাবে রোজগার বাড়াবেন সেদিকে আপনার কোনো খেয়াল নেই।

জিনিস ক্রয়

আপনি সবসময় সস্তা থেকে দামী এমন জিনিস কিনে বাড়ি ভর্তি করেন যা রক্ষণাবেক্ষণের ক্ষমতা আপনার নেই।

গণ্ডীর বাইরে না বেরনো

নিজে যেখানে স্বাচ্ছন্দ্য সেই কাজই করে যাচ্ছেন, নিজের গণ্ডীর বাইরে বেরিয়ে ঝুঁকি নিতে আপনি রাজি নন। এমন করলে আর যাই হোক ধনী হতে পারবেন না।

স্বপ্নপূরণ

পরিবারের অন্যদের স্বপ্নপূরণ অবশ্যই করবেন তবে তার মানে এটা নয় যে নিজের স্বপ্নকে আত্মাহুতি দেবেন। নিজের স্বপ্নকে বলিদান করলে জীবনে টাকা ও সুখ কোনোটাই পাবেন না।

খরচের হাত

আপনি কোনো কিছু বুঝে ওঠার আগেই খরচ করেন। এর পাশাপাশি যতটুকু আপনার সঞ্চয় করা উচিত তা না করে আগে খরচ করেন এবং পরে যদি কিছু বাঁচে তাহলে তা সঞ্চয় করেন।

লক্ষ্য

আপনি কীভাবে, কতোটা উপার্জন করতে পারেন, সেই বিষয় আপনার কোনো ধারণা বা লক্ষ্য নেই।

মনোভাব

আপনি মনে মনে প্রথম থেকেই বিশ্বাস করেন যে জীবনে যাই হোক, কখনো ধনী হতে পারবেন না। আপনার এই মনোভাব ধনী হওয়ার ক্ষেত্রে অন্যতম বাধা।

আরএম-০৭/১৪/১১ (লাইফস্টাইল ডেস্ক)