খুশকি দূর করে চুল ঝলমলে করে এই পাতাটি

খুশকি দূর

রান্নায় স্বাদ ও সুগন্ধ বাড়াতেই সাধারণত মসলা হিসেবে তেজপাতা ব্যবহার করা হয়। তবে শুধু রান্নায় নয়, ভেষজ এই পাতায় রয়েছে স্বাস্থ্যকর অনেক গুণ। এছাড়াও রূপচর্চায় রয়েছে এর অনেক খ্যাতি। জেনে নিন রূপচর্চায় কীভাবে ব্যবহার করবেন তেজপাতা-

১. রোদে পোড়া বা অযত্নে ত্বকে কালচে ছোপ পড়ে যায়। দীর্ঘদিন এভাবে থাকলে এটি স্থায়ী হয়ে যায় অনেক সময়। ত্বকের দীর্ঘদিনের কালচে ছোপ দূর করতে কয়েকটি তাজা তেজপাতা বেটে নিন। এর সঙ্গে টক দই মিশিয়ে ত্বকে ও হাতে পায়ে লাগিয়ে নিন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

২. মুখের ব্রণ দূর করতে একটি পাত্রে তেজপাতা এবং পানি নিন। ১০ মিনিট ফুটিয়ে নিয়ে পানি ছেঁকে নিন। নিয়মিত মুখ ধুতে এই পানি ব্যবহার করুন।

৩. মাথায় খুশকি থাকলে শুকনো তেজপাতার গুঁড়ার সঙ্গে টক দই মিশিয়ে নিয়মিত মাথায় লাগান। ১ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। মাথায় খুশকি কমে যাবে।

৪. দাঁতে হলুদভাব দূর করতে তেজপাতা খুবই কার্যকরী। পেস্টের সঙ্গে তেজপাতা বাটা মিশিয়ে দাঁত মাজুন। কয়েকদিনের দিনের মধ্যেই দাঁতের হলদে ভাব দূর হয়ে যাবে।

৫. চুলের কন্ডিশনার হিসেবে তেজপাতা জাদুকরী ফলাফল দেয়। প্রয়োজন মতো পানিতে তেজপাতা দিয়ে সিদ্ধ করুন। শ্যাম্পু করার পর এই পানি দিয়ে চুল ধুয়ে নিন। কয়েকদিন ব্যবহার করলেই পাবেন ঝলমলে চুল।

আরএম-১০/১৪/১১ (লাইফস্টাইল ডেস্ক)