স্থায়ীভাবে ফর্সা ত্বক পেতে ভরসা রাখুন নিজের তৈরি সাবানে

স্থায়ীভাবে ফর্সা

ফর্সা ত্বক সকলেরই কাম্য। কিন্তু এর জন্য কোনো প্রসাধনীর ওপর ভরসা করা একদমই বোকামি। তাছাড়া অনেকেই ত্বক ফর্সাকারি ভিবিন্ন সাবান ব্যবহার করেন। যা হিতে বিপরীতই হয়ে থাকে।

তাই এমন কিছু ব্যবহার করে ত্বকের ক্ষতি করার চাইতে নিজের তৈরি সাবানেই ভরসা রাখুন। যা আপনাকে স্থায়ীভাবে ফর্সা হতে সাহায্য করবে। তাও একদমই ত্বকের ক্ষতি করা ছাড়া। এই সাবানটি ত্বক ফর্সা করতে এবং ত্রুটিহীন ত্বক প্রদানে অনেক কার্যকর। চলুন তবে জেনে নেয়া যাক এটি তৈরি ও ব্যবহার পদ্ধতি-

যা যা লাগবে

অ্যালোভেরা জেল ১ টেবিল চামচ, ডাভ সাবান ১ চা চামচ, বাদাম তেল ২ চামচ, আলুর রস।

তৈরি ও ব্যবহার

প্রথমে ১ টি আলু নিন এবং এর থেকে রস বের করে নিন। এবার ১ টি সাবান নিন। গ্রেটার ব্যবহার করে সাবানের গুঁড়া একটি পাত্রে সংরক্ষণ করুন। এবারে এতে ১ চা চামচ বাদাম তেল (যদি ত্বক খুব শুষ্ক থাকে), ২ চা চামচ আলুর রস এবং ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল একসঙ্গে মেশান। এখন ডাবল বয়লার পদ্ধতি ব্যবহার করে মিশ্রণটি সম্পূর্ণরূপে গলে যাওয়া পর্যন্ত গরম করুন। মিশ্রণটি গলে যাওয়ার পর আপনি যে আকার দিতে চান সেটি সেই পাত্রে স্থানান্তর করুন। তারপরে এটি কমপক্ষে ৭ ঘন্টা রেখে দিন।

ব্যস, এবার সাবান ব্যবহারের জন্য প্রস্তুত। প্রতিদিন এটি অন্তত তিনবার ব্যবহার করুন। আলু একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট যা ত্বককে খুব ভালভাবে ব্লিচ করে এবং ত্বক উজ্জ্বল করে।

আরএম-২৬/১৯/১১ (লাইফস্টাইল ডেস্ক)