প্রেমিকের পুরোনো সম্পর্কের ব্যাপারে যা জানা জরুরি

প্রেমিকের পুরোনো

অতীতকে ঝেড়ে ফেলে সামনে এগিয়ে যাওয়াটাই জীবন। যতই মুখে বলা হোক না কেন, পেছনের কথা চিন্তা করবো না, হঠাৎ হঠাৎ তা চিন্তায় এসে ভর করেই। বর্তমানে এসে অস্তিত্ব জানান দেয় পুরোনো সব স্মৃতি। আর সেসব স্মৃতি বেশিরভাগ ক্ষেত্রেই সুখকর হয় না। বিশেষ করে তা যদি হয় স্বামী কিংবা প্রেমিকের পুরোনো সম্পর্ক নিয়ে!

নতুন প্রেমে জড়ানোর পর কিংবা বিয়ের পর সঙ্গীর পুরোনো সম্পর্কের বিষয়ে খোলাখুলি কথা না বলে এড়িয়ে যান অনেকেই। কিন্তু এক্ষেত্রে কিছু বিষয় জানা থাকলে আপনারই সুবিধা। কারণ অনেক সময়ই অতীত নিজের পুনরাবৃত্তি ঘটায়। সঙ্গীর অতীত সম্পর্কের ব্যাপারে জানা থাকলে আপনি আপনাদের বর্তমান সম্পর্কের বাঁকগুলো সম্বন্ধে আগাম একটা ধারণা পেতে পারেন। তবে বুদ্ধি করে, কথা প্রসঙ্গে তার অতীত সম্পর্কগুলোর ব্যাপারে জেনে নিন।

পুরোনো সম্পর্কটা ভাঙার কারণ:

আপনার প্রেমিক বা স্বামীর যদি আগে একাধিক সম্পর্ক হয়ে থাকে, তাহলে জানার চেষ্টা করুন সেই সম্পর্কগুলো ভেঙে গেল কেন। তা থেকে আপনি কোনো একটা প্যাটার্ন খুঁজে পেতে পারেন। তাছাড়া এর থেকে আপনার পার্টনারের ব্যক্তিত্ব, সম্পর্ক সংক্রান্ত ভাবনা নিয়েও কিছু ধারণা করতে পারবেন। যেমন, তিনি কমিটমেন্টে না যাওয়ার কারণেই কি সম্পর্ক ভেঙে গিয়েছিল? এই তথ্যগুলো আপনার বর্তমানের ক্ষেত্রে খুবই জরুরি।

কীভাবে তার ব্রেকআপ হয়েছিল:

এই বিষয়টি জানাও বেশ জরুরি, ঠিক কী কারণে তাদের সম্পর্কটি ভেঙে গিয়েছিল। তিনি কি তার পুরোনো প্রেমিকাকে না জানিয়েই হঠাৎ একদিন উধাও হয়ে গিয়েছিলেন? কোনো কারণ ছাড়াই পুরোনো বান্ধবীর সঙ্গে সম্পর্ক চুকিয়ে দিয়েছিলেন? পুরোনো প্রেমটা কি খুব তিক্ততার মধ্যে দিয়ে শেষ হয়েছিল? এসব জেনে নেওয়ার চেষ্টা করুন।

প্রাক্তন প্রেমিকার সম্পর্কে তার মনোভাব:

তিনি কি প্রায়ই নিজের প্রাক্তন প্রেমিকাদের সম্পর্কে খারাপ কথা বলেন? বডিশেম করেন? নাকি প্রাক্তন প্রেমিকার প্রসঙ্গ উঠলেই উনি খুব আবেগপ্রবণ হয়ে যান? নাকি একদম স্বাভাবিক থাকেন? এসব তথ্য আপনার দরকার, কারণ তা হলেই আপনি বুঝতে পারবেন আপনার সম্পর্কের ভবিষ্যৎটা কেমন হতে চলেছে!

আরএম-১৮/০১/১২ (লাইফস্টাইল ডেস্ক)