জন্মের পরে শিশুরা কেন কেঁদে ওঠে?

জন্মের পরে

একজনের কান্না আরেক জনের মুখে হাঁসি ফোঁটায়। এমনই হয় যখন একজন মায়ের কোলে সন্তান আসে। জন্মের সময় সন্তানের কান্না শুনলেই মা হেসে ওঠেন। কিন্তু কখনো ভেবে দেখেছেন কি, শিশু জন্মের কিছুক্ষণ পরে কেন কেঁদে ওঠে?

জন্মের সময় প্রত্যেক শিশু কেঁদে ওঠে এমন বলা যায় না। কিন্তু কিছুক্ষণ পরেই তারা কেঁদে ওঠে। কান্না করলেও এই মুহূর্তটাই বোধ হয় সবথেকে সুন্দর মুহূর্ত।

বিভিন্ন গবেষণা অবশ্য বিভিন্ন মতামত তুলে ধরে। যেমন বলা হয়ে থাকে, শিশুটি মাতৃগর্ভে নিরিবিলিতে বেড়ে উঠতে থাকে। যেখানে কেউ তার ঘুমে ব্যাঘাত ঘটানোর চেষ্টা বা তাকে বিরক্ত করার চেষ্টা করে না।

সেই পরিবেশে সে দীর্ঘদিন নিজেকে মানিয়ে গুছিয়ে নিতে থাকে। সেই শান্তাবস্থাই তার পছন্দের পরিবেশ হয়ে ওঠে। কিন্তু ভূমিষ্ঠ হওয়ার পর হঠাৎই এক মুহূর্তে তার সবকিছু বদলে যায়, যা ওই টুকু একটা শিশুর পক্ষে মানিয়ে নেয়া কঠিনতম একটি বিষয়।

শুধু তাই নয়, ভেতরের পরিবেশে এবং বাইরের পরিবেশের মধ্যে পার্থক্য ভূমিষ্ঠ হওয়ার পরেই সে টের পায় শ্বাস-প্রশ্বাস নেয়ার সময়। জানা যায়, জন্মের পর তার কান্নার ফলেই তার শ্বাস-প্রশ্বাস নেয়ার ক্ষমতা এবং পৃথিবীর পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়ার ক্ষমতা আরো বেড়ে যায়।

কিন্তু এর অন্যথা হলেই কিন্তু চিন্তা বেড়ে যায় অনেকক্ষেত্রেই। জন্মের পর শিশুরা না কাঁদলে মনে করা হয় তার শরীরে অক্সিজেন ছড়িয়ে পড়তে কোনো সমস্যা হচ্ছে। আর এমন হলে তা সত্যিই চিন্তার বিষয়। তাই দেখা যায়, শিশু ভূমিষ্ঠ হওয়ার পর না কাঁদলে, তার পিছনে মেরে তাকে কাঁদানোর চেষ্টা করা হয়, যাতে প্রাথমিক কিছু সমস্যা থাকলে তা ঠিক হয়ে যায়।

আবার অনেকক্ষেত্রে মনে করা হয়, ভূমিষ্ঠ হওয়ার পদ্ধতি শিশুর কাছে খুবই কষ্টকর হওয়ায় তারা কেঁদে ওঠে, এবং তারপরে দীর্ঘক্ষণ ঘুমায়। তবে বিভিন্ন মতামত শোনা যায় এই নিয়ে।

আরএম-১৯/০৫/১২ (লাইফস্টাইল ডেস্ক)