পাকা চুল টেনে তুলে অজান্তেই নিজের ক্ষতি করছেন?

পাকা চুল

বয়স বাড়লে চুলে তো পাক ধরবেই! এমন ভুল ধারণা অনেকেরই রয়েছে। চুল সাদা হওয়া বা পেকে যাওয়ার সঙ্গে বয়স বাড়া বা কমার কোনো সম্পর্ক নেই। এমন অনেকেই আছেন, যাদের অল্প বয়সেই চুলে পাকতে শুরু করে।

সাধারণত মাথার ত্বকে পর্যাপ্ত ভিটামিন ও খনিজের অভাবে চুল পাকতে পারে। হজমের সমস্যা বা লিভারের সমস্যার ফলেও চুল অকালে পেকে যায়।

অল্প বয়সে চুল পাকার ফলে অনেকেই অস্বস্তি বোধ করেন। তাই পাকা চুল বেছে বেছে তুলে ফেলেন। তবে এভাবে পাকা চুল তুলে ফেললে চুলের কতটা ক্ষতি হয় জানেন কি?

বিশেষজ্ঞদের মতে, এভাবে বেছে বেছে পাকা চুল তুলতে থাকলে চুলের বৃদ্ধি এবং নতুন চুল গজানোর স্বাভাবিক প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়। এক্ষেত্রে মার্কিন হেয়ার রেস্টোরেশন সার্জন রবার্ট ডোরিন জানান, যখন মাথা থেকে পাকা চুল তোলা হয় তখন চুলের কিছুটা হলেও ক্ষতি হয়। এতে চুল বৃদ্ধির গতি এবং নতুন চুল গজানোর স্বাভাবিক প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়।

ফলে নতুন চুল গজালে তা আগের তুলনায় রুক্ষ হয়ে যেতে পারে। অনেক ক্ষেত্রে নতুন চুল না-ও গজাতে পারে। তাই অল্প বয়সে চুল পেকে গেলে সেই অস্বস্তি থেকে সাময়িক মুক্তি পেতে পাকা চুল না তোলাই মঙ্গল। কারণ পাকা চুলের অস্বস্তি থেকে সাময়িক মুক্তি পাওয়ার চেষ্টায় মাথায় টাক পড়ে যাওয়াটা মোটেই সুখকর হবে না।

তবে বাজার চলতি একাধিক দামি, ভালো হেয়ার ডাই ব্যবহার করে পাকা চুল কালো করে নিতে পারেন। রাসায়নিক যুক্ত হেয়ার ডাই ব্যবহার না করেও একাধিক প্রাকৃতিক উপায়ে অকালে পেকে যাওয়া চুলের হাত থেকে রেহাই পেতে পারেন।

আরএম-২০/০৭/১২ (লাইফস্টাইল ডেস্ক)