এই পানি ১০০ ভাগ ওজন কমাতে কার্যকরী জানালেন বিজ্ঞানীরা

এই পানি

বর্তমানে হাইড্রোজেন সমৃদ্ধ পানি পান করছেন হলিউড ও বলিউডের তারকাসহ বিত্তবানরা। আপনি হয়ত মার্কিন অভিনেত্রী ব্লেক লাইভলি, কানাডিয়ান অভিনেতা রায়ান রেইনল্ডস এবং মার্কিন অভিনেতা জ্যাক অ্যাফ্রন এর নাম শুনে থাকবেন! তারাও সুস্বাস্থ্য রক্ষায় হাইড্রোজেন সমৃদ্ধ পানি নিয়মিত পান করেন।

এই পানি পানের ফলে দীর্ঘজীবনও লাভ করা যায় বলে মতামত বিজ্ঞানীদের। এই পানির কেন এতো চাহিদা? এর বিশেষত্বই বা কী? হাইড্রোজেন পানি পানের ফলে সত্যি কি স্বাস্থ্যের কোনো উন্নতি হয়? প্রথমেই জেনে নিন হাইড্রোজেন সমৃদ্ধ পানি কি?

ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ের রাসায়নিক ও জীবন বিজ্ঞান প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক স্টিফেন এস ফং বলেন, সাধারণ পানিতে হাইড্রোজেনের ঘনত্ব খুবই কম। আর হাইড্রোজেন সমৃদ্ধ পানিতে গন্ধ ও স্বাদহীন হাইড্রোজেন মলিকিউলার মেশানো হয়।

স্বাস্থ্যের জন্য কতটুকু উপকারী এই হাইড্রোজেন সমৃদ্ধ পানি?

এই পানির সমর্থকরা বলছেন, এতে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান রয়েছে, শক্তি বাড়াতেও সাহায্য করে। আবার শারীরিক কসরতের পরে হাইড্রোজেন সমৃদ্ধ পানি পান করলে দুর্বলতা বোধ কমে। যেকোনো ব্যথা নিরাময়েও বেশ উপকারী এই পানি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো এই পানি বার্ধক্য আটকাতে পারে। ডা. পেরিকনের মতে, ২০১৪ সালের এক গবেষণা অনুসারে, যদি কেউ নিয়মিত দুই লিটার হাইড্রোজেন মিশ্রিত পানি টানা ১৪ দিন পান করে তবে কী ঘটবে জানেন? রক্তের পিএইচ নিয়ন্ত্রণে থাকবে। যা ডায়াবেটিস কিংবা অ্যাজমার সমস্যা থেকে বাঁচায়। এছাড়াও রক্তে হাইড্রোজেন আয়ন যুক্ত হয়। যা রক্তের বিভিন্ন সমস্যা থেকে বাঁচায়।

এবার জেনে নিন ওজন কমাতে কতটা উপকারী এই পানি? 

ওজন কমাতে হাইড্রোজেন মিশ্রিত পানির বিকল্প নেই। এমনটিই মতামত গবেষকদের। তারা ইঁদুরের উপর এই গবেষণাটির পরীক্ষা করেন। অতঃপর তারা লক্ষ্য করেন হাইড্রোজেন সমৃদ্ধ পানি পান করানোর ফলে ইঁদুরগুলোর ওজন কমেছে। গবেষকদের মতে, ডায়েট বা ব্যায়াম ছাড়াই হাইড্রোজেন পানি ওজন কমাতে পারে। এ কারণেই অনেক তারকারা ফিট থাকতে এই পানি পান করেন নিয়মিত।

হাইড্রোজেন সমৃদ্ধ পানি পান করলে পাকস্থলির কার্যক্ষমতা বেড়ে যায়। পানিতে হাইড্রোজেন মলিকিউলস থাকায় অক্সিডেটিভ স্ট্রেসের ফলে যেসব রোগ হয় তার ঝুঁকি কমে। এসব রোগের মধ্যে রয়েছে, ক্যান্সার, আলঝেইমার, পারকিনসন, ডায়াবেটিস, কার্ডিওভাস্কুলার, ক্রনিক ফ্যাটিক সিন্ড্রম, অ্যাজমা এবং পুরুষের উর্বরতা কমে যাওয়া ইত্যাদি। গবেষকরা ফ্যাটি লিভারে আক্রান্ত ইঁদুরের উপর হাইড্রোজেন পানি ব্যবহার করেও সফলতা পেয়েছেন। দীর্ঘ সময় ধরে করা এই পরীক্ষার ফলে বিজ্ঞানীরা অবাক হয়েছেন যে হাইড্রোজেন ও পানির মিশ্রণ সত্যিই শরীরকে সুস্থ রাখতে সক্ষম।

এজন্য স্বাস্থ্য সুরক্ষায় অনেকেই এই পানি বেছে নিচ্ছেন। বিশ্বজুড়েই এই পানির চাহিদা দিনকে দিন বাড়ছে। এমনকি বাংলাদেশেও এই পানি বাজারজাতকরণ শুরু হয়েছে। হানা ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামক বাংলাদেশ ও জাপানের একটি ভেঞ্চার কোম্পানি হাইড্রোজেন পানি ও গ্রিন টি বাজারজাত শুরু করছে। এই কোম্পানির বাংলাদেশ শাখার প্রধান নিশিদা তোজি বলেন, আমরা বাংলাদেশে জাপান থেকে হাইড্রোজেন মিশ্রত পানি ও গ্রিন টি নিয়ে এসেছি। হাইড্রোজেন সমৃদ্ধ হওয়ায় এর রয়েছে বিশেষ কিছু গুণাগুণ। যা মানবদেহের জন্য অত্যন্ত উপকারী।

যেমন- ক্যান্সার, রক্তচাপ নিয়ন্ত্রণ, স্নায়ুবিক সমস্যা, ত্বকের সৌন্দর্য ও তারুণ্য ধরে রাখতে এটি বিশেষ কার্যকরী। আমাদের গ্রিন টি ব্যবহারে অতিরিক্ত ওজন কমবে পাশাপাশি আপনি সুস্থও থাকবেন। টোকিও ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন, জাপান দ্বারা স্বীকৃতিপ্রাপ্ত এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি কর্তৃক পরিক্ষীত এই পানি ও গ্রিন টি। এই বাজারজাত করা হয়েছে পলি স্টোপার প্যাকেটে। যাতে পানি সহজেই পান করা যায়। তিনি আরো জানান, আমাদের এই পানি ও গ্রিন টি ব্যবহারে কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া নেই। অনলাইন অর্ডারের মাধ্যমে পণ্য সম্পর্কিত যাবতীয় তথ্যাদি ও পণ্য ক্রয় করা যাবে বলেও জানান নিশিদা।

আরএম-১৩/২৬/০১ (লাইফস্টাইল ডেস্ক)