ব্রণ, ডার্ক সার্কেল ও বলিরেখা থেকে মুক্তির উপায়

ডার্ক সার্কেল

তৈলাক্ত ত্বকেই বেশি পরিমাণে ব্রণ হয়ে থাকে। ত্বকের অনেক যত্ন নেয়ার পরও ব্রণ ও দাগ থেকেই যায়। এর থেকে মুক্তি পাওয়ার উপায় জানিয়েছেন রূপ বিশেষজ্ঞ আফরোজা পারভিন। চলুন তবে জেনে নেয়া যাক বিষয়গুলো সম্পর্কে-

ব্রণপ্রবণ ত্বক মানেই কালচে অনেক দাগ। ব্রণ হলেও এর দাগ যাতে না থাকে সেজন্য নিয়মিত টকদই ও হলুদের গুঁড়া ফেসওয়াশের মতো ব্যবহার করতে হবে। এতে ত্বকের উজ্জ্বলতাও বাড়বে সঙ্গে ব্রণের দাগও চলে যাবে। মনে রাখতে হবে, রাতারাতি কখনো ব্রণ বা দাগ দূর করা সম্ভব নয়।

দ্বিতীয়ত, চোখের নিচে অনেকেরই কালো দাগ পড়ে। ত্বকের সৌন্দর্য ভাটা পড়ে এই ডার্ক সার্কেলের কারণে। শারীরিক দুর্বলতা, নিদ্রাহীনতা, দুশ্চিন্তা এমনকি ত্বক আর্দ্র থাকার প্রভাবে ডার্ক সার্কেল পড়ে থাকে। এর থেকে মুক্তি পেতে সপ্তাহে অন্তত তিন দিন আলু ও শশা ব্লেন্ড করে চোখে ব্যবহার করুন। ১০ মিনিট রেখে এটি ধুয়ে ফেলুন।

ত্বকের তৃতীয় সমস্যাটি হলো বলিরেখা পড়া। বয়সের সঙ্গে সঙ্গে বলিরেখা আরো গাঢ় হয়ে ত্বকে ভেসে ওঠে। আবার কখনো কম বয়সেও এই সমস্যার সম্মুখীণ হন অনেকেই। এই সমস্যায় পড়ার আগ থেকেই ত্বকের প্রতি যত্নবান হতে হবে সবাইকে। এজন্য যারা প্রতিদিন বাইরে বের হন দিনের বেলায় অবশ্যই সানগ্লাস ব্যবহার করতে হবে।

এতে চোখের আশেপাশে বলিরেখা পড়বে না। এছাড়াও ফেসিয়াল ইয়োগাও করতে পারেন। আর যাদের ত্বকে বলিরেখা পড়েছে তারা নিয়মিত রাতে এক্সট্রা ভার্জিন নারকেল তেল ব্যবহার করুন। আবার সকালে ঘুম থেকে উঠে মুখ পরিষ্কার করে তেলটি হালকাভাবে ত্বকে ম্যাসাজ করুন। দ্রুতই ত্বক হবে বলিরেখা মুক্ত।

আরএম-২০/১১/০২ (লাইফস্টাইল ডেস্ক)