তিনটি চর্বিজাতীয় খাবার খেলেই ঝরবে মেদ

তিনটি চর্বিজাতীয়

চর্বিজাতীয় খাবার স্বাস্থ্যের জন্য অত্যাধিক খারাপ বলে বিবেচিত। এজন্য ওজন কমানোর দৌড়ে সবার প্রথমেই খাবারের তালিকা থেকে চর্বিজাতীয় খাবার বাদ দেয়া হয়। সবারই একটি ভুল ধারণা রয়েছে, চর্বি খেলে ওজন ও মেদ, ভুঁড়ি বাড়বে। এটি মোটেও সত্যি নয়।

কারণ সব ধরনের চর্বি স্বাস্থ্যের জন্য খারাপ নয়। জানেন কি? ভালো চর্বির মাধ্যমেই শরীরের খারাপ জমে থাকা চর্বিগুলো গলানো সম্ভব। প্রোটিন এবং ভিটামিন জাতীয় পুষ্টির একমাত্র উৎস হলো ফ্যাট। সুতরাং, ফিট থাকতে ভালো ফ্যাট গ্রহণের মাত্রা বাড়াতে হবে। এবার তবে জেনে নিন তিনটি ভালো চর্বিজাতীয় খাবারের উৎস সম্পর্কে-

১. আখরোট

ওয়েলনাট দেখতে অনেকটা মস্তিষ্কের মতো। মস্তিষ্ককে সুস্থ রাখতে এবং  কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে এটি জাদুর ন্যায় কাজ করে। এই বাদামটি সুস্বাস্থ্য রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ১০০ গ্রাম আখরোটে প্রায় ৬৫ শতাংশ ফ্যাট এবং ১৫ শতাংশ প্রোটিন রয়েছে। ওজন কমাতে এই বাদামের বিকল্প নেই! এতে প্রচুর পরিমাণে ভালো ফ্যাট ও ক্যালোরি রয়েছে। বিজ্ঞানীদের মতে, এই বাদমটি ওজন বৃদ্ধি করে না বরং কমায়। আখরোটে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্টস, উদ্ভিদ-স্টেরল এবং ভিটামিন। এটি গ্রহণে আপনার পেট দীর্ঘক্ষণ ভরা থাকবে এবং কম ক্ষুধা লাগবে।

২. অলিভ অয়েল

শরীর ফিট রাখতে জলপাই তেলের তুলনা হয় না। এজন্যই বিশ্বব্যাপী স্বাস্থ্য সচেতনদের প্রথম পছন্দ এই তেল। এটিও একটি চর্বিজাতীয় খাবার। তবে সয়াবিনের তেলের সঙ্গে এর তুলনা না দেয়াটাই ভালো। জলপাই তেলে মনোস্যাচুরেটেড এবং পলিউনস্যাচুরেটেড ফ্যাট থাকে। এটি মেদ ঝরাতে সাহায্য করে। অলিভ অয়েলে ভিটামিন ই, কে এবং অন্যান্য অ্যান্টি-অক্সিডেন্টে পরিপূর্ণ। ওজন কমানোর পাশাপাশি শারীরিক বিভিন্ন প্রদাহের সঙ্গে লড়াই করে অলিভ অয়েল। শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে পাশাপাশি এটি কোলেস্টেরলের মাত্রাও স্বাভাবিক রাখে। বিশ্বের স্বাস্থ্যকর খাবারের মধ্যে অন্যতম হলো অলিভ অয়েল।

৩. ডিম

ডিমে নয় বরং এর কুসুমে প্রচুর ফ্যাট এবং কোলেস্টেরল থাকে। আর এ কারণেই  ডিমকে অস্বাস্থ্যকর খাবার হিসেবে অনেকেই খাবারের তালিকা থেকে বাদ দেয়। একটি ডিমের ক্যালোরির ৬২ শতাংশই চর্বি। তবে জানেন কি? ফ্যাট ছাড়াও কুসুমে অন্যান্য পুষ্টি যেমন- আয়রন, ভিটামিন বি ২, ১২ এবং ডি থাকে। যা ডিমের সাদা অংশে নেই। তাই যারা কেবল ডিমের সাদা অংশ গ্রহণ করেন তারা কিন্তু বাদ বাকি পুষ্টি হাতছাড়া করছেন। ডিম হলো ওজন কমানোর উপযোগী খাবার। এগুলো পেট ভরা রাখতে সাহায্য করে। এই তিন খাবারে প্রোটিন বেশি এবং স্বাস্থ্যের পক্ষে অত্যাধিক ভালো।

আরএম-২৪/২০/০২ (লাইফস্টাইল ডেস্ক)