চেহারায় তারুণ্য ধরে রাখতে যে কাজ গুলো করতে হবে

চেহারায় তারুণ্য

একটা সময়ে বলা হত ‘এইজিং গ্রেসফুলি’। সময়ের হাত ধরে সে ধারণায় পরিবর্তন এসেছে। এখন বলা হচ্ছে ‘এইজ ইউথফুলি’, অর্থাৎ তারুণ্যময়তার সাথে বাড়ুক বয়স। বয়সের প্রভাবকে চেহারায় পড়তে না দেওয়া ও সবসময় চেহারায় তারুণ্য ধরে রাখার জন্য কোন আটটি অভ্যাস গড়ে তোলা প্রয়োজন, জেনে নিন আজকের ফিচার থেকে।

হাসুন প্রাণ খুলে

হাসিমাখা মুখ শুধু যে চেহারার সৌন্দর্যকে পরিপূর্ণভাবে ফুটিয়ে তোলে তাই নয়। মুখের পেশীর সুস্থতা ও চেহারায় বয়সের ছাপ পড়া প্রতিরোধ করতেও হাসিকে বলা হয়ে থাকে প্রাকৃতিক ওষুধ। যত বেশি হাসবেন, চেহারায় ততবেশি তারুণ্য ফুটে উঠবে।

আঙুর খান বেশি

আঙুরের চমৎকার মিষ্টি স্বাদ আসে সরবিটল (Sorbitol) নামক উপাদান থেকে। এই উপাদানটি ত্বকের আর্দ্রতাকে ধরে রাখে। এ কারণে আঙুর গ্রহণে ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পাবে।

চুলের প্রতি যত্নশীল হোন

বয়স বৃদ্ধির সাথে চুল তার স্বাভাবিক সৌন্দর্য হারাতে থাকে। একটা বয়সের পর এ কারণেই চুলের প্রতি বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন হয়। যার ধারাবাহিকতায় চুলে কেমিক্যাল পণ্য, আয়রন কিংবা কার্লিং ম্যাশিন ব্যবহার থেকে বিরত থাকা এবং প্রাকৃতিক পণ্য ব্যবহারে ঝোঁকার চেষ্টা করতে হবে।

ত্বক নিয়মিত ময়েশ্চারাইজ ও ক্লিন করুন

আবহাওয়াজনিত কারণে ত্বকের উপর বিরূপ প্রতিক্রিয়া দেখা দেওয়ার সাথে বয়স বৃদ্ধির প্রভাবও থাকে। বিশেষত ত্বক যদি ঠিকভাবে পরিষ্কার করা না হয় এবং ত্বকে আর্দ্রতার অভাব দেখা দেয়, তবে খুব দ্রুত ত্বকজনিত নানা সমস্যায় ত্বকের বয়স বেড়ে যায়। এ কারণে প্রতিদিন সঠিকভাবে ত্বককে পরিষ্কার করা ও ময়েশ্চারাইজ করতে হবে।

লাল ও সবুজ খাবার বেশি খান

বেশিরভাগ সবুজ খাদ্য উপাদান থেকে পাওয়া যায় ভিটামিন-কে, যা আঘাত থেকে দাগ হওয়া প্রতিরোধ করে। এছাড়া লাল খাদ্য উপাদান যেমন টমেটো থেকে পাওয়া যায় লাইকোপেন, যা ত্বককে ক্ষতিকর ইউভি রশ্মি থেকে প্রতিরোধ করে। এমন বেশ কিছু কারণে লাল ও সবুজ বর্ণের খাদ্য উপাদান ত্বকের জন্য উপকারী।

বিদায় জানান দুশ্চিন্তাকে

উপকারী খাবার খাওয়া কিংবা নিয়ম মেনে চলা- সবকিছুই বিফলে যাবে যদি এই বিষয়টি ঠিক না থাকে। মনের ভেতরে যদি সবসময় দুশ্চিন্তা কাজ করে, মানসিক অস্থিরতা থাকে তবে চেহারাতেও তার প্রভাব দেখা দিবেই। এই সমস্যাটিকে যথাসম্ভব দূরে সরিয়ে রাখতে হবে।

বাদ দিন চিনি গ্রহণ

একইসাথে স্বাস্থ্যকর ও তারুণ্যপূর্ণ চেহারা চাইলে শুধু এই একটি কাজেই অনেকখানি এগিয়ে নেবে আপনাকে। খাবারের তালিকা থেকে চিনি সম্পূর্ণ বাদ দিয়ে দেওয়ার এক মাসের মাঝেই লক্ষণীয় পরিবর্তন দেখা যাবে।

পর্যাপ্ত পরিমাণ ঘুমান

চেহারায় তারুণ্য ফুটিয়ে আনার জন্য ভেতর থেকে ত্বককে প্রস্তুত করা প্রয়োজন। প্রতিদিনের আট ঘণ্টা ঘুমে যদি হেরফের হয় তবে সহজেই তার প্রভাব চেহারায় দেখা দেয়। এ কারণে প্রতিদিন আট ঘন্টা ঘুম নিশ্চিত করতে হবে অবশ্যই।

আরএম-০৯/২৫/০২ (লাইফস্টাইল ডেস্ক)