ঋতু পরিবর্তনে চুলের যত্ন

ঋতু পরিবর্তনে

মৌসুম পরিবর্তনের সময়টায় চুলের জন্য চাই বাড়তি যত্ন। রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ঋতু পরিবর্তনের সময়ে চুলের যত্ন নেওয়ার উপায় সম্পর্কে জানানো হল।

উন্নত কন্ডিশনার ব্যবহার: উন্নত কন্ডিশনার ব্যবহার চুলের রুক্ষতা ও মলিনভাব দূর করে। অত্যাবশ্যকীয় তেল সমৃদ্ধ চুলের মাস্ক চুলের আর্দ্রতা ফেরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মৃদু শ্যাম্পু: মৃদু বা ‘মাইল্ড’ শ্যাম্পু চুলের উপকার করে। শ্যামুতে কোনো ক্ষতিকারক উপাদান নেই যেমন- ‘এসএলএস’ মুক্ত শ্যাম্পু চুলের কোনো রকম ক্ষতি ছাড়া তা পরিষ্কার করে এবং প্রাকৃতি তেল বজায় থাকে।

অতিরিক্ত তাপ প্রয়োগ না করা: চুলে যতটা সম্ভব কম তাপ প্রয়োগ করতে হবে। এটা চুলের ক্ষতি করে। ‘আর্গান তেল’ সিরাম হিসেবে ব্যবহার করে তাপীয় যন্ত্র ব্যবহার করা ভালো। এটা তাপ নিরোধক হিসেবে কাজ করে এবং ক্ষয় কমায়।

নিয়মিত তেল ব্যবহার: মাথার ত্বক শুষ্ক হলে তেল নিয়মিত ব্যবহার করুন। চুলের গোড়ায় পুষ্টি জোগাতে সারা রাত তেল দিয়ে রাখুন। তেল মালিশ মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ায় এবং চুলের গোড়ায় পুষ্টি যোগায়।

অ্যালো ভেরা জেল: অ্যালো ভেরা জেল বাড়তি সিবাম দূর করে, মাথার ত্বকের জ্বলুনি কমায় এবং প্রসাধনীর কারণে হওয়া বাড়তি সিবাম দূর করে। অ্যালো ভেরা মাথার ত্বকে ও চুলে মালিশ করুন এটা চুলের ফলিকলকে পুনরুজ্জীবত করে। অ্যালো ভেরা ব্যবহারের ১৫ থেকে ৩০ মিনিট পর মৃদু শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস: পানি পানের পরিমাণ বৃদ্ধি শরীরকে আর্দ্র রাখে এবং বিষাক্ত পদার্থ বের হয়ে যায়। যতটা সম্ভব বেশি ফল খান কারণ এটা ভিটামিন ও অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদান সমৃদ্ধ।

শ্যাম্পু করতে গরম পানি ব্যবহার: চুল শ্যাম্পু করতে অবশ্যই সাধারণ তাপমাত্রার পানি ব্যবহার করা উচিত। গরম পানি চুলের ক্ষতি করে। চুল শ্যাম্পুর পরে কন্ডিশনার ব্যবহার করুন এবং ঠাণ্ডা বা সাধারণত তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে নিন।

নিয়মিত আগা ছাঁটা: অতিরিক্ত রুক্ষতা চুলে ফাটল ধরায়। তাই যতটা সম্ভব চুলের যত্ন নেওয়া প্রয়োজন। চুলের মলিনভাব দূর করতে নির্দিষ্ট সময় পর পর চুলের আগা ছেঁটে দিন।

অতিবেগুনি রশ্মি থেকে সুরক্ষা: গরম আসার সঙ্গে সঙ্গে চুল অতিরিক্ত রোদে পুড়ে। ফলে তা রুক্ষ ও নির্জীব হয়ে যায়। তাই রোদ থেকে চুল বাঁচাতে ছাতা, টুপি বা স্কার্ফ ব্যবহার করুন। সিল্কের স্কার্ফ চুল ফাটা ও ভেঙে যাওয়ার সমস্যা থেকে বাঁচায়।

আরএম-২৪/২৬/০২ (লাইফস্টাইল ডেস্ক)