মোবাইল ফোনে করোনাভাইরাস!

মোবাইল

বিশ্বে মহামারি নভেল করোনাভাইরাস থেকে সৃষ্ট ‘কোভিড-১৯’ রোগ। যা আমাদের দেশেও আঘাত হেনেছে। রোগটি প্রতিরোধে জনসচেতনতার বিকল্প নেই। অনেকে বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চলার চেষ্টা করছি। কিন্তু বেশিরভাগ সময় যার সংস্পর্শে না থাকলেই নয়, সেই অতি প্রয়োজনীয় একটি উপকরণ মোবাইল ফোন। যার মাধ্যমেও করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি অনেক। খোলা অবস্থায় এটি মানুষ সবচেয়ে বেশি স্পর্শ করে থাকে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এক ভিডিও বার্তায় জানিয়েছে, ফোনের স্ক্রিনে করোনাভাইরাস চার দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। একই সাথে প্রচার চালাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(ডব্লিউএইচও) ও ইউনিসেফ। কোনো মেটাল, রাবার ও প্লাস্টিকের ওপর করোনাভাইরাস ১ থেকে ৯ দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে।

করোনা থেকে আপনার ফোন রক্ষার উপায়:

১. আপনি যদি জীবাণু সম্পর্কে অত্যন্ত উদ্বিগ্ন হন তবে ‘আইসোপ্রপিল অ্যালকোহল’ ব্যবহার করতে পারেন। পানি ও আইসোপ্রপিল অ্যালকোহলের একটি মিশ্রণ তৈরি করুন। এবার মাইক্রোফাইবার কাপড়ে স্প্রে করে, সেটি দিয়ে আপনার স্মার্টফোনটি মুছে ফেলুন। মনে রাখবেন, আইসোপ্রপিল অ্যালকোহল উড়ে যায়, তাই জলদি করতে হবে।

২. হালকা জাতীয় ‘ইউভি স্যানিটাইজার’ ব্যবহার করতে পারেন। যদি আপনার স্মার্টফোনটি পরিষ্কারের জন্য কোনো ধরনের তরল না চান, তাহলে আপনার স্মার্টফোনে উপস্থিত সমস্ত জীবাণু মুছে ফেলতে কোনো ‘ইউভি-সি আলোক স্যানিটাইজার’ ব্যবহার করতে পারেন। তবে এটি অনেক ব্যয়বহুল।

৩. আপনার ফোনের কভারটি অবশ্যই নিয়মিত পরিষ্কার করুন।

৪. মোবাইল ফোন শিশুদের স্পর্শের বাইরে রাখুন। ভালবেসে আপনার সন্তানকে ঝুঁকিতে ফেলতে চাইবেন না নিশ্চয়।

আরএম-৪১/২২/০৩ (লাইফস্টাইল ডেস্ক)