করোনাভাইরাস: বাজারে নিরাপদ থাকার উপায়

প্রকাশিতঃ মার্চ ২৬, ২০২০ আপডেটঃ ৪:৪৭ অপরাহ্ন

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। সময় যত গড়াচ্ছে আক্রান্তের সংখ্যা তত বাড়ছে। আবার মৃত্যুর সংখ্যাও বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে আতঙ্ক আর ভীতও। এই মহামারির প্রভাব আমাদের দৈনন্দিন জীবনেও পড়েছে।

এমন অবস্থায় বিশেষজ্ঞরা জানিয়েছেন, লোক সমাগম, ভিড় এড়িয়ে চলতে। কিন্তু আমাদের দেশে এ ধরনের সচেতনতা এখনও লক্ষ্য করা যাচ্ছে না। যেমন গণপরিবহনে চলাফেরা, কাঁচাবাজারের মতো জায়গাগুলোতে তেমন কোনও পরিবর্তন ঘটেনি। অথচ সতর্ক হওয়াই এখন প্রধান করণীয়।

আধুনিক এই সময়ে অনেকে অনলাইনে নিত্য প্রয়োজনীয় জিনিস কিনছেন। বিশ্বের বিভিন্ন অনলাইন সার্ভিসগুলো থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগের তুলনায় বর্তমানে অনলাইন গ্রাহকের সংখ্যা প্রায় বিশ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কিন্তু অনলাইনে কেনাকাটা করলেই যে আপনি নিরাপদ- একথা ভাবার কোনও সুযোগ নেই।

আবার খাওয়ার জন্য বাজারে তো যেতে হবে। তবে এসময় বেশ কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। শুধু তাই নয়, প্রতিষ্ঠানকেও সচেতন হতে হবে। আপনাকে আগে জানতে হবে, ওই প্রতিষ্ঠান প্যাকেটজাত দ্রব্য নিয়মিত পরিষ্কার রাখে কিনা? ডেলিভারি ম্যান কতটা পরিচ্ছন্ন থাকে বা সচেতন। এ সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই অর্ডার দিন। ডেলিভারি ম্যানের স্পর্শ এড়িয়ে চলুন।

যদি সশরীরে বাজারে যেতেই হয় তাহলে তখনই যান যখন ভিড় কম থাকে। এ সময় সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার রাখুন। কোনও প্রয়োজনে খোলা জিনিস স্পর্শ করলে পরে হাত ধুয়ে নিন।

এছাড়া বাজারে নগদ টাকার পরিবর্তে বর্তমানে বিকাশ, রকেট, নগদসহ প্রায় অনেক অনলাইন ব্যাংকের অ্যাপের মাধ্যমে আপনি জিনিসপত্রের মূল্য পরিশোধ করতে পারেন। যাতে টাকা হাত দিয়ে ধরতে না হয়।

পরামর্শগুলো মেনে চললে আপনি হয়তো সরাসরি করোনাভাইরাসের বিরুদ্ধে কিছু করতে পারবেন না, তবে এই ভাইরাসের সংক্রমণ থেকে অনেকটা সুরক্ষিত থাকবেন।

আরএম-২২/২৬/০৩ (লাইফস্টাইল ডেস্ক)