কীভাবে আটকে রাখবেন ত্বকের বয়স

ত্বকের

সতেজ টানটান ত্বক সবাই চায়। ত্বকের বয়সও সবাই ধরে রাখতে চায়। কিন্তু শরীরের বয়সের পাশাপাশি বয়স বাড়ে আমাদের ত্বকেরও। এর ফলে বিভিন্ন লক্ষণ দেখা দেয় ত্বকে, যাকে আমরা সাধারণ ভাষায় স্কিন এজিং বলে থাকি।

প্রাথমিক ভাবে ত্বক বুড়িয়ে যাওয়া, শুষ্ক হয়ে যাওয়া, কুঁচকে যাওয়া, ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যাওয়া এবং বলিরেখার লক্ষণগুলো বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেখা দেয়। ত্বকের উপরের স্তর এপিডার্মিস পাতলা হয়ে যায় এবং মেলানিন ধীরে ধীরে কমে যেতে শুরু করে, ফলে ত্বক হয়ে পড়ে ফ্যাকাশে।

অন্যদিকে সংযোগকারী টিস্যুগুলোর ইলাস্টিসিটি ক্ষয় হওয়ার ফলে ত্বক ইলাসটোসিসের শিকার হয়, এতে চামড়া ঝুলে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও কোলাজেন ব্রেকডাউন, ত্বকের অক্সিডেশন, গ্লাইকেশন ইত্যাদি কারণ ত্বকের বার্ধক্যের জন্য দায়ী।

আধুনিক পৃথিবীতে অবাধ তথ্য প্রবাহের কল্যাণে ত্বকের সুরক্ষায় বিভিন্ন পরামর্শ এবং কৌশল জানাটা খুব কঠিন কিছু নয়। যেমন প্রতিদিন সঠিক ডায়েট মেইনটেইন করা, শরীরকে হাইড্রেটেড রাখা, ত্বকের সুরক্ষায় সানস্ক্রিন ব্যবহার করা, নিকোটিন, অ্যালকোহল বর্জন ইত্যাদি।

এছাড়াও বিভিন্ন ঘরোয়া পরিচর্চায় রয়েছে চমৎকার কিছু গুণ। যেমন পাকা পেঁপেতে রয়েছে পেপেন এক্সট্রাক্টস, মধুতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট, প্রোবায়োটিক্স এবং ন্যাচারাল এনজাইম যা ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনে। অ্যালোভেরা সমৃদ্ধ কোলাজেন ফাইবারে, আবার অন্যদিকে টক দইতে রয়েছে জিঙ্ক যা ত্বকে নতুন কোষের বৃদ্ধি ঘটিয়ে ত্বককে আরো তরুণ দেখাতে সাহায্য করে।

আরএম-০৩/১৯/০৯ (লাইফস্টাইল ডেস্ক)