ত্বক এবং চুলের যত্নে টি-ব্যাগ

লিকার চা পান করা স্বাস্থ্যের জন্য উপকারী। তবে চা পাতা ত্বক ও চুলের যত্নেও দারুন ভূমিকা রাখে, এটা অনেকেরই জানা নেই। চা’য়ে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি এজিং, অ্যান্টি ইনফ্ল্যামেটরি বস্তু যা ত্বক স্বাস্থ্যকর ও সুন্দর রাখতে সাহায্য করে। গ্রিন এবং লিকার চায়ে ক্যাফাইন থাকে যা ক্যাটেচিন এবং পলিফেনল সমৃদ্ধ।

ত্বক এবং চুলের জন্য টি-ব্যাগের উপকারিতা জেনে নিন-

টোনার : চায়ের পাতা টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। ব্যবহার করা টি-ব্যাগ ফেলে না দিয়ে ব্যবহার করার পর তা একটি পাত্রে রাখুন। এতে ১ কাপ পানি দিন। ঘন্টা খানেক ভিজিয়ে রাখুন। এবার তুলোয় করে মিশ্রণটি মুখে লাগান। টোনারের কাজ করবে এই পানি। চায়ের পাতা দিয়ে তৈরি টোনার ত্বকের জন্য বেশ উপকারী। এতে যেমন ত্বক নরম হবে, তেমনই দূর হবে ব্রণের সমস্যা।

স্ক্রাবার : ব্যবহার করা চায়ের পাতা ফেলে না দিয়ে রোদে শুকিয়ে নিন। এবার তার সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাবিং করুন। লোমকূপে জমে থাকা ময়লা দূর করতে কিংবা ব্ল্যাক হেডস দূর করতে এই স্ক্রাবার বেশ উপকারী।

চোখের ফোলাভাব দূর করে : চায়ে উপস্থিত ক্যাফাইন ত্বকের নিচে রক্তজালককে সংকুচিত করে এবং ডার্ক সার্কেল দূর করে। চায়ে উপস্থিত ট্যানিন ফোলাভাব দূর করে। এর জন্য টি-ব্যাগ পানিতে ভিজিয়ে চোখের ওপরে ৫-১০ মিনিট ধরে রাখতে হবে। এই পদ্ধতি রোজ অবলম্বন করলে চোখের ফোলাভাব এবং ডার্ক সার্কেল দূর করা সম্ভব।

রোদে পোড়া ত্বকের কালোভাব দূর করে : চায়ে উপস্থিত ট্যানিক অ্যাসিড ত্বকের কালোভাব দূর করে। এর জন্য একটা পাত্রে কিছুটা চা পাতি পানিতে ফোটাতে হবে। তারপর ঠান্ডা হলে একটা তোয়ালে চুবিয়ে আধঘণ্টা প্রয়োজনীয় স্থানে ধরে রাখতে হবে। মুখের ত্বকে জ্বালাভাব কমাতে সরাসরি টি-ব্যাগও ব্যবহার করতে পারেন।

মুখ পরিষ্কার করে : চা’য়ে বেশি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটা ত্বক পরিষ্কার করে এবং ত্বকে পুষ্টি প্রদান করে। পাত্রে কিছুটা চা পাতা নিয়ে ফোটান। এরপর বেটে ঘন মিশ্রণ তৈরি করুন। ঠান্ডা করে মাস্ক হিসাবে মুখে লাগান আর পার্থক্য দেখুন!

কন্ডিশনার : গ্রিন টির পাতা দিয়ে তৈরি কন্ডিশনার চুলের জন্য বেশ উপকারী। জেল গ্রিন টি-র কয়েকটা পাতা ফুটিয়ে নিন। ঠান্ডা করুন। শ্যাম্পুর পর এই পানি দিয়ে চুল ধুয়ে নিন।

চুল কালো : চায়ের পাতা বেটে পেস্ট বানিয়ে নিন। এবার মেহেদির পাতার সঙ্গে চা পাতা মিশিয়ে পেস্ট বানান। এই মেহেদি চুলে লাগালে চুল কালো হবে। এমনকি, হেনা তৈরি করতে হেনার সঙ্গে মেশাতে পারেন চায়ের লিকার।

এসএ-২০/০২/২৩ (লাইফস্টাইল ডেস্ক)